অ্যাকসেসিবিলিটি লিংক

ট্রাম্প নির্বাচনে জয়লাভের চেষ্টা করে যাচ্ছেন


তেসরা নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমক্র্যাট প্রার্থী জো বাইডেনের বিজয়ের বিরুদ্ধে আইনি চ্যালেঞ্জ করার পর এখন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের নির্বাচনী দল এবং তাঁর রিপাবলিকান মিত্ররা, গুরুত্বপূর্ণ প্রতিদ্বন্দ্বিতামূলক অঙ্গ রাজ্যে নির্বাচনের ফলাফল সত্যায়িত করতে বাধা দেয়ার চেষ্টা করছেন। তবে সাম্প্রতিক দিনগুলোতে রিপাবলিকানদের আনা এ পর্যন্ত অনেক মামলাই বিচারকরা খারিজ করে দেয়ায় ব্যালট সত্যায়িত করার এই গুরুত্বপূর্ণ প্রক্রিয়া থামানোর প্রচেষ্টা ব্যর্থ করে দিয়েছে। সর্বসম্প্রতি এই বৃহস্পতিবারে জর্জিয়া অঙ্গরাজ্যে এই প্রচেষ্টা ব্যর্থ হয়।

ভোটের সত্যায়ন বন্ধ করার প্রচেষ্টা হচ্ছে, প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ রিপাবলিকান রাজ্যগুলোর আইন সভাকে তাদের ইলেক্টরাল ভোট ট্রাম্পকে দিতে চাপ দেয়ার জন্য ট্রাম্পের নির্বাচনী দলের প্রচেষ্টারই অংশ। মিশিগানে বাইডেন দেড় লক্ষ ভোটে ট্রাম্পের তূলনায় এগিয়ে থাকায় তিনি সেই রাজ্যে ১৬টি ইলেক্টরাল ভোট পেয়েছেন।

ট্রাম্প গতকাল বিকেলে মিশিগানের রাজ্য আইন সভার রিপাবলিকান বিধায়কদের সঙ্গে বৈঠকে, প্রত্যক্ষ ভোট প্রাপ্তির সংখ্যাকে অতিক্রম করে কিভাবে নির্বাচক ঠিক করা যায় সে নিয়ে আলোচনা করেন। বৈঠক শেষে বিধায়করা বলেন, আমরা এমন কোন তথ্য পাইনি যা মিশিগানে নির্বচানের ফলাফল বদলাতে পারে। আর আইন সভার সদস্য হিসেবে আমরা আইন মেনে চলবো এবং স্বাভাবিক প্রক্রিয়া মেনে চলবো। যে প্রার্থী সর্বাধিক ভোট পাবেন, তিনিই পাবেন ঐ রাজ্যের সব ক’টি ইলেক্টরাল ভোট। মিশিগানের সেনেটর সংখ্যা গরিষ্ঠ রিপাবলিকান দলের নেতা মাইক শার্কি বলেছেন যে, আইন সভা এই রাজ্যের ১৬টি ইলেক্টরাল ভোট ট্রাম্পকে দেবে না।

XS
SM
MD
LG