অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেন্ট ট্রাম্পের অভিশংসন: রাজনৈতক প্রতিক্রিয়া


House members vote as House Speaker Nancy Pelosi of Calif., stands on the dais, during a vote on article II of impeachment against President Donald Trump, Wednesday, Dec. 18, 2019, on Capitol Hill in Washington. (AP Photo/Patrick Semansky)

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ গত রাতে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে অভিশংসন করেছে । তাঁর বিরুদ্ধে অভিযোগ হচ্ছে যে তিনি নিজের রাজনৈতিক ফায়দা আদায়ের জন্য প্রেসিডেন্ট পদের অপব্যবহার করেছেন এবং তার পর তাঁর কর্মকান্ড নিয়ে তদন্ত করতে কংগ্রেসের প্রচেষ্টাকে বাধাগ্রস্ত করেন।

এটা এখনও পরিস্কার নয় যে বিষয়টি বিচারের জন্য কত তাড়াতাড়ি সেনেটে যাবে এবং মনে করা হচ্ছে যে রিপাবলিকান পার্টির সংখ্যাগরিষ্ঠতায় গঠিত সেনেটে ট্রাম্প এই সব অভিযোগ থেকে খালাস পেয়ে যাবেন। সেনেটে সংখ্যাগরিষ্ঠ দলের নেতা মিচ ম্যাকনেল বলেছেন যে জানুয়ারি মাসে সেনেটের কার্যক্রমে বিষয়টি অগ্রাধিকার পাবে।

সেনেট বিষয়টি বিবেচনায় নেয়ার আগে , প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যানসি পেলসিকে , অভিশংসনের অনুচ্ছেদগুলো সেনেটের কাছে পাঠাতে হবে তবে এই সময়সীমা সম্পর্কে গতকাল পেলসি কোন প্রতিশ্রুতি দেননি।

তিনি বলেন প্রতিনিধি পরিষদ কৌশুলি ঠিক করার আগে তিনি সেনেট সদস্যদের কাছ থেকে জানতে চান তাঁরা কি ভাবে এই বিচার পরিচালনা করতে চান।

ভোটে অভিশংসন প্রস্তাব পাশ হবার পর পরই হোয়াইট হাউজ এক বিবৃতিতে একে ভাঁওতা বাজির অভিশংসন বলে অভিহিত করে এবং বলে যে এ দেশের ইতিহাসে এটি হচ্ছে অন্যতম একটি লজ্জাজনক রাজনৈতিক অধ্যায়।

ঐ বিবৃতিতে বলা হয় প্রেসিডেন্ট এ ব্যাপারে নিশ্চিত যে সেনেট নিয়ম মাফিক শৃঙ্খলা, ন্যায্যতা এবং যথাথ প্রক্রিয়া ফিরিয়ে আনবে, যার সব ক’টাই প্রতিনিধি পরিষদে অগ্রাহ্য করা হয়েছে। এতে বলা হয় পরবর্তী পদক্ষেপের জন্য তিনি প্রস্তুত আছেন এবং এই আস্থা রাখছেন যে এই সব অভিযোগ থেকে তিনি বেকসুর খালাস পাবেন।

XS
SM
MD
LG