অ্যাকসেসিবিলিটি লিংক

প্রতিনিধি পরিষদে ট্রাম্পের অভিশংসন: গত সপ্তার অভূত্থানে উস্কানির অভিযোগ


যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ গতকাল প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে অভিশংসিত করেছে এই অভিযোগে যে তিনি তাঁর পুণঃনির্বাচনে পরাজয় পাল্টাতে তাঁর হাজার হাজার সমর্থকদের উত্সাহিত করে গত সপ্তায় অভূত্থানে উস্কানি দেন যার কারণে উচ্ছৃংখল জনগোষ্ঠির বিক্ষোভ মারাত্মক এবং গুরুতর বিশৃঙ্খলা সৃষ্টি করে। ট্রাম্পের আর বছর মেয়াদের আর মাত্র সপ্তাখানে থাকতেই ২৩২-১৯৭ ভোটে এই অভিশংসন প্রস্তাব অনুমোদিত হয়। এই প্রস্তাবের পক্ষে ডেমক্র্যাটিক দলের বিধায়করা ছাড়াও রিপাবলিকান দলের ১০ জন বিধায়ক ভোট দিয়েছেন।

প্রতিনিধি পরিষদ যুক্তরাষ্ট্রের ২৪৫ বছরের ইতিহাসে প্রথম প্রেসিডেন্ট হিসেবে চিহ্ণিত করেছে যাকে দ্বিতীয়বার অভিশংসন করা হলো। আগামি সপ্তায় জো বাইডেন নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণের কয়েক সপ্তা পর সেনেটে ট্রাম্পের বিচারের জন্য ভোট নেয়া হবে। ট্রাম্পকে অপরাধী সাব্যস্ত করার জন্য দলীয় ভাবে বিভক্ত সেনেটের দুই-তৃতীয়াংশ ভোটের প্রয়োজন পড়বে। অপরাধী সাব্যস্ত হলে সাধারণ সংখ্যাগরিষ্ঠ ভোটে আগামিতে কোন রকম ফেডারেল দায়িত্ব গ্রহণে তাঁর উপর নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

প্রতিনিধি পরিষদের ভোটের পর সেনেটে সংখ্যাগরিষ্ঠ রিপালিকান নেতা মিচ ম্যাকনেল অবিলম্বে এর বিচারের সম্ভাবনা আবার নাকচ করে দেন। তবে সেনেটে ডেমক্র্যাটিক সংখ্যালঘিষ্ঠ নেতা চাকশুমার , যিনি বাইডেনের শপথ গ্রহণের পর পরই সংখ্যাগরিষ্ঠ নেতা হতে চলেছেন বলেন এ বিচার কাজ এ সপ্তা কিংবা এর পরের সপ্তায় অনুষ্ঠিত হতে পারে। এ দিকে প্রেসিডেন্ট ট্রাম্প গত রাতে একটি ভিডিও বার্তায় অভিশংসন সম্পর্কে কিছু বলেননি কিন্তু যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে হামলার নিন্দে করেন এবং শান্তি বজায় রাখার আহ্বান জানান। গতকাল রাতে এক বিবৃতিতে বাইডেন বলেন , ট্রাম্পের উস্কানিতে রাজনৈতিক চরমপন্থি এবং অভ্যন্তরীণ সন্ত্রাসবাদীরা ক্যাপিটলে এই হামলা চালিয়েছে এবং যারা এর জন্য দায়ী তাদের জবাবদিহি করতে হবে।

XS
SM
MD
LG