অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেন্ট ট্রাম্প শীর্ষ বৈঠকের উদ্দেশ্যে হ্যানয়ে পৌঁছেছেন


প্রেসি

প্রেসিডেন্ট ট্রাম্প ভিয়েতনামের হ্যানয়ে পৌঁছেছেন। আগামীকাল বুধবার, উত্তর কোরিয়ার নেতার সংগে তার দু’দিনের বৈঠক শুরু হওয়ার কথা। এই শীর্ষ বৈঠকের লক্ষ্য হচ্ছে উত্তর কোরিয়াকে পরমাণু অস্ত্র মুক্ত করা। যা সিংগাপুরে দুই নেতার মধ্যে প্রথম বৈঠকে নির্ধারিত হয়েছিল।

প্রেসিডেন্ট রবিবার ওভাল অফিসে বলেছেন, "আমার বিশ্বাস, আগামী কয়েক দিন আমরা সব কিছুই সবিস্তারে দেখব ও আলোচনা করব।" তিনি এই বৈঠক সম্পর্কে অত্যন্ত আশাবাদী। তিনি বলেছেন, "অন্য যে কোনও দেশের চেয়ে উত্তর কোরিয়ার দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের সম্ভাবনা আছে।” তিনি আরও বলেন, “চেয়ারম্যান কিম সম্ভবত নিজেই এটা ভালভাবে উপলব্ধি করতে পারছেন যে পারমাণবিক অস্ত্র ছাড়া বিশ্বে তার দেশ খুব দ্রুতই একটি বৃহৎ অর্থনৈতিক শক্তিতে পরিণত হতে পারে। কারণ অবস্থানগত এবং জনসংখ্যার দিক থেকে অন্য দেশের তুলনায় তাদের দ্রুত প্রবৃদ্ধির সম্ভাবনা অনেক বেশি।”

ওদিকে, শীর্ষ বৈঠকের সময় প্রতিবাদকারী একটি সংগঠন ফ্রিডম ইউনিয়নের মুখপাত্র কিম স্যাং জিন অতীতে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে উত্তরের উষ্কানীমূলক তৎপরতার সমালোচনা করে বলেন, গত সত্তর বছরে উত্তর কোরিয়ায়র আচরণে কোন পরিবর্তন হয়নি। তিনি বলেন, আমি মনে করি উত্তর কোরিয়াকে সম্পূর্ণ ভাবে পারমানবিক অস্ত্র ও অস্ত্র সরঞ্জাম মুক্ত করতে হবে। তার সংগে সকল নীতি কার্যকর করতে হবে---কোন সমঝোতা নয়।

প্রেসিডেন্ট ট্রাম্প ও চেয়ারম্যান কিম ২৭ ও ২৮শে ফেব্রুয়ারী হ্যানয়ে দ্বিতীয়বারের শীর্ষ বৈঠকে মিলিত হচ্ছেন।

XS
SM
MD
LG