অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেন্ট ট্রাম্প উত্তর কোরিয়ার নেতার আমন্ত্রণ গ্রহণ করলেন


উত্তর কোরিয়ার প্রতিবেশী দেশগুলো প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের উত্তর কোরিয়া নেতার সংগে বৈঠকের অপ্রত্যাশিত সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের সঙ্গে দেখা করার আমন্ত্রণ গ্রহণে করেছেন। মে মাসের মধ্যেই দুই নেতা সাক্ষাত করবেন এবং উওর কোরিয়ার পারমানবিক কর্মসূচি যে হুমকি স্বরূপ তা প্রত্যাহারের বিষয়টি নিয়েই তারা আলোচনা করবেন।

দক্ষিণ কোরিয়ার জাতীয় নিরাপত্তা কর্মকর্তা চুং ইউইয়াং বৃহস্পতিবার দিন শেষে ঐ সমঝোতার কথা ঘোষণা করেন। এই সপ্তাহের প্রথম ভাগে চুং ইউইয়াং ওয়াশিংটন সফরের সময় প্রেসিডেন্ট ট্রাম্পসহ হোয়াইট হাউজের কর্মকর্তা এবং যুক্তরাষ্ট্রের জাতিয় নিরাপত্তা উপদেষ্টা এইচ আর ম্যাকমেস্টারকে কূটনৈকিত প্রক্রিয়ার অগ্রগতি সম্পর্কে অবহিত করেন।

তিনি ঐ সময় উওর কোরিয়ার নেতার পক্ষ থেকে মৌখিক আমন্ত্রণ প্রেসিডেন্ট ট্রাম্পের কাছে পৌঁছে দেন। চুং বলেন, প্রেসিডেন্ট ট্রাম্পে ঐ ব্রিফিং সাদরে গ্রহণ করে বলেছেন যে তিনি স্থায়ী ভাবে উত্তরকোরিয়াকে পরমাণু মুক্ত করার উদ্দেশ্যে কিম জং উনের সংগে মে মাসের মধ্যে সাক্ষাত করবেন।

দক্ষিণ কোরিয়ার পিয়ংচ্যাংয়ে গত মাসে অনুষ্ঠিত শীতকালীন অলিম্পিককে ঘিরে দুই কোরিয়ার শীতল সম্পর্কের অবসান এবং তারই ধারাবাহিকতায় গত সপ্তাহে সিউলের প্রতিনিধিরা পিয়ংইয়ংয়ে উত্তর কোরিয়ার শীর্ষ নেতার সঙ্গে এক বৈঠক করেন।

XS
SM
MD
LG