অ্যাকসেসিবিলিটি লিংক

আমেরিকাকে আবারো সর্বশ্রেষ্ট দেশ করার অঙ্গীকার করলেন প্রেসিডেন্ট ট্রাম্প


বিলোনেয়ার রিয়েল এস্টেট ব্যাবসায়ী ডনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসাবে শপথ নয়ার পর আমেরিকাকে আবারো সর্বশ্রেষ্ট দেশ করার অঙ্গীকার ব্যাক্ত করলেন।

ক্যাপিটল হিলে লক্ষ লক্ষ মানুষের সামনে শপথ নেয়ার পর তাঁর উদ্বোধনী ভাষণে ডনাল্ড ট্রাম্প মানুষের ক্ষমতায়নের অঙ্গীকার করলেন। হাল্কা বৃষ্টির মধ্যে অনুষ্ঠিত অভিষেক অনুষ্ঠানে ডনাল্ড ট্রাম্পের শপত পরিচালনা করেন প্রধান বিচারপতি জন রবার্টস।

যুক্তরাষ্ট্রের ঐতিহ্য অনুসারে শপথ অনুষ্ঠানে বাইবেল হাতে শপথ পড়তে হয়। ট্রাম্প দুটি বাইবেল নেন। একটি হচ্ছে ১৯৫৫ সালে তার সানডে স্কুল গ্রাজুয়েশনের সময় মায়ের দেয়া বাইবেল আর অপরটি প্রেসিডেন্ট লিংকন প্রথমবার শপথের সময় যে বাইবেলটি ছুঁয়েছিলেন সেটি। ২০০৯ সালে বারাক ওবামার প্রথম শপথের সময় এবং ২০১৩ সালে তাঁর দ্বিতীয় শপথের সময় ঐ বাইবেল ব্যাবহার করা হয়েছিল।

একই সময় ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের শপথ অনুষ্ঠিত হবে। সুপ্রিম কোর্টের বিচারক ক্ল্যারেন্স থমাস তাঁর শপথ অনুষ্ঠান পরিচালনা করছেন। মাইক পেন্স শপথ নেন রোনাল্ড রেগ্যানের বাইবেল ছুঁয়ে।

মেক এ্যামেরিকা গ্রেট এ্যাগেইন- আমেরিকাকে আবারো মহান করার সংকল্প হচ্ছে ৪৫তম প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠানের থিম। নব নির্বাচিত প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারণার সময়কার শপথও ছিল এই মেক এ্যামেরিকা গ্রেট এ্যাগেইন।

২০০৯ সালে প্রেসিডেন্ট বারাক ওবামার প্রথমবার অভিষেকের সময়কার থিম ছিল A New Birth of Freedom আর ২০১৩ সালে তাঁর দ্বিতীয় মেয়াদের প্রেসিডন্ট হিসাবে অভিষেক অনুষ্ঠানের থিম ছিল Faith in America's Future

শপথ অনুষ্ঠানের পর ট্রাম্প পরিবারসহ সকলে অংশ নেন কংগ্রেশনাল মধ্যাহ্নভোজে।

নতুন প্রেসিডেন্টের সম্মানে আয়োজন করা হয় অভিষেক বল। ট্রাম্প টিম ঐতিহ্য অনুসরেনের কথা বললেও- inaugural balls বা অভিষেক বলের সংখ্যা কমিয়ে ৩টি করা হয়েছে। এর দুটি অনুষ্ঠিত হয় ওয়াশিংটন কনভেনশন সেন্টারে; অপরটি কমান্ডার ইন চীফ নামে ঐতিহ্যবাহী মিলিটারী বল। প্রেসিডেন্ট ওবামা ১০টি অভিষেক বল এবং সাবেক প্রেসিডেন্ট জর্জ বুশ ৮টি অভীষেক বলে অংশ নেন।

XS
SM
MD
LG