অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেন্ট ট্রাম্প কভিড ১৯ এর টীকা আবিস্কারে অগ্রগতির কথা বলেছেন


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প কভিড ১৯ এর সম্ভাব্য টীকার ১০ কোটি ডোজ তৈরির জন্য একটি আমেরিকান বায়োটেকনলজি কোম্পানির সঙ্গে ফেডারেল সরকারের  চুক্তির  কথা ঘোষণা করেন। এ নিয়ে পরীক্ষা চলাকালীন মডার্না নামের কোম্পানিটি এই টীকা তৈরি করবে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প কভিড ১৯ এর সম্ভাব্য টীকার ১০ কোটি ডোজ তৈরির জন্য একটি আমেরিকান বায়োটেকনলজি কোম্পানির সঙ্গে ফেডারেল সরকারের চুক্তির কথা ঘোষণা করেন। এ নিয়ে পরীক্ষা চলাকালীন মডার্না নামের কোম্পানিটি এই টীকা তৈরি করবে। মঙ্গলবার হোয়াইট হাউজে সংবাদ সম্মেলনে ট্রাম্প সংবাদদাতাদের বলেন “ এই টীকার ডোজগুলোর মালিক হবে ফেডারেল সরকার, আমরা এগুলো কিনছি”। যুক্তরাষ্ট্রে সম্ভাব্য তিন রকমের টীকা এখন মানুষের উপর পরীক্ষার জন্য প্রস্তুতির চূড়ান্ত পর্যায়ে রয়েছে। স্বাস্থ্য ও মানব পরিচর্যা বিভাগের মন্ত্রী অ্যালেক্স আজার বলেছেন, ট্রাম্প প্রশাসনের এই সর্বসাম্প্রতিক পদক্ষেপ এই সম্ভাবনা বাড়িয়ে তুলেছে যে যুক্তরাষ্ট্রে ২০২১ সাল নাগাদ অন্তত একটি কার্যকর এবং নিরাপদ টীকা পাওয়া যাবে। প্রেসিডেন্ট নিজেও এই আশাবাদ ব্যক্ত করেছেন যে নভেম্বরের প্রথম দিকে প্রেসিডেন্ট নির্বাচনের আগেই করোনাভাইরাসের টীকা পাওয়া যাবে।

দিনে আরো আগের দিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যে ঘোষণা করেন আনুষ্ঠানিক ভাবে কভিড ১৯ এর নতুন টীকা আবিস্কারে তাঁর দেশই প্রথম সে ব্যাপারে ট্রাম্প কোন মন্তব্য করেননি। তবে পুতিনের এই দাবি যে ঐ টীকা মানুষের শরীরের জন্য নিরাপদ তার সমর্থনে কোন উপাত্ত নেই। এ দিকে করোনাভাইরাসে সংক্রমিতের সংখ্যা ব্রাজিলে এখন তিরিশ লক্ষেরও বেশি এবং মৃতের সংখ্যা এক লক্ষ এক হাজার সাত শ’ বাহান্ন জন। উভয় হিসেবে ব্রাজিলের অবস্থান যুক্তরাষ্ট্রের পর। যুক্তরাষ্ট্রে সর্বাধিক সংখ্যক লোক করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন , এই সংখ্যা ৫১ লক্ষেরও বেশি । মারা গেছেন ১,৬৫০০০ । এটিও বিশ্বে মৃত্যুর সবচেয়ে বেশি সংখ্যা বলে জন্স হপকিন্সের হিসেবে প্রকাশ। বিশ্বের চতুর্থ সর্বাধিক জনসংখ্যা অধ্যূষিত ইন্দোনেশিয়া জানিয়েছে সে দেশে মোট এক লক্ষ সাতাশ হাজার লোক সংক্রমিত হয়েছেন , মারা গেছেন ৫,৭৬৫ জন।

XS
SM
MD
LG