অ্যাকসেসিবিলিটি লিংক

কয়েকটি মুসিলম দেশ থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশের উপর নিষেধাজ্ঞা


যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর মধ্যে দেয়াল নির্মাণ এবং যারা যুক্তরাষ্ট্রে অবৈধ ভাবে প্রবেশ করে তাদের বিরুদ্ধে আরও ব্যবস্থা কার্যকর করার নির্বাহী নির্দেশ দেওয়ার পর , প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প আরেকটি আদেশ দেওয়ার পরিকল্পনা করছেন আর সেটি হলো কয়েকটি মুসলিম দেশ থেকে যুক্তরাষ্ট্রে লোকজনের প্রবেশের উপর নিষেধাজ্ঞা।

গতকাল এবিসি নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেন যে এগুলো হচ্ছে সেই সব দেশ যেখানে সন্ত্রাস ভয়াবহ আকার ধারণ করেছে , যেখান থেকে লোকজন এখানে আসবে এবং আমাদের জন্য মারাত্মক সমস্যা সৃষ্টি করবে।

এই খসড়া আদেশ সম্পর্কে যারা জানেন তারা বলছেন যে এতে ইরাক , ইরান , লিবিয়া, সিরিয়া , সোমালিয়া , সুদান এবং ইয়েমেন থেকে অন্তত তিরিশ দিনের জন্য প্রবেশ নিষেধ করা হবে।

তাঁর নির্বাচনী প্রচার অভিযানে ট্রাম্প প্রথমে বলেছিলেন যে সব মুসলিম দেশ থেকে তিনি যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করবেন কিন্তু পরে তিনি সন্ত্রাসে সম্পৃক্ত দেশগুলোকে লক্ষ্য করেই এই ব্যবস্থা নিচ্ছেন।

এ ব্যাপারে আফগানিস্তান , পাকিস্তান ও সৌদি আরবকে বাদ দেওয়া সম্পর্কে প্রশ্ন করা হলে ট্রাম্প বলেন যে এই নির্দেশে যে সব দেশের নাম নেই তাদের জনগণকে ও যাচাই বাছাই করা হবে। তবে এই নিষেধাজ্ঞায় নিজ দেশে ধর্মীয় সংখ্যালঘু যারা এবং অত্যাচারের সম্মুখীন হচ্ছে তাদের ক্ষেত্র ছাড় দেওয়া হবে।

XS
SM
MD
LG