অ্যাকসেসিবিলিটি লিংক

ট্রাম্প ও রাশিয়া এ বিষয়ে একমত যে দু দেশের সম্পর্ক এখন সবচাইতে নিম্ন পর্যায়ে


Russian President Vladimir Putin attends a news conference at the Kremlin in Moscow, Russia, on Jan. 17, 2017 and U.S. President Donald Trump seen at a reception ceremony in Riyadh, Saudi Arabia, on May 20, 2017, as seen in this combination photo.

মস্কোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের কারণে, রাশিয়ার সঙ্গে আমেরিকার সম্পর্কে যে নতুন টানাপোড়েন দেখা দিয়েছে, বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প তার জন্য কংগ্রেসকে দায়ী করছেন। ওদিকে ক্রেমলিন এ বিষয়ে একমত যে শাস্তিমূলক নিষেধাজ্ঞা সম্পর্কে যে উন্নতি হয়েছিল তা বিঘ্নীত করবে।

টুইটারের মাধ্যমে ট্রাম্প বলেন রাশিয়ার সঙ্গে আমাদের সম্পর্ক এখন সবচাইতে বিপদজনক ভাবে নিম্ন পর্যায়ে রয়েছে। শীতল যুদ্ধ এবং কিউবা ক্ষেপণাস্ত্র সঙ্কট যা কিনা বিশ্বকে পারমানবিক যুদ্ধের সম্ভাবনার মুখে ঠেলে দিয়েছিল তা তিনি উপেক্ষা করেন।

তিনি টুইটারে উপহাস করে লেখেন এ জন্য আপনারা কংগ্রেসকে ধন্যবাদ দিতে পারেন।

বিপুল ভোটাধিক্যে বিলটি কংগ্রেসের উভয় কক্ষ – সেনেট এবং প্রতিনিধি পরিষদে পাশ হয়। বিলটির মাধ্যমে গত বছরের নির্বাচনে, প্রেসিডেন্টকে জিতিয়ে দেওয়ার লক্ষ্যে, রাশিয়ার হস্তক্ষেপের জন্য মস্কোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়।

বুধবার প্রেসিডেন্ট আইন প্রস্তাবে সাক্ষর করেন। কিন্তু আগে ট্রাম্প আইন প্রস্তাবের বিরোধীতা করেছিলেন কারণ বিলটিতে, ৩০ দিনের মধ্যে রাশিয়ার বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা যদি প্রেসিডেন্ট শিথিল করেন তাহলে কংগ্রেস তাতে বাধা দিতে পারবে।

XS
SM
MD
LG