অ্যাকসেসিবিলিটি লিংক

ট্রাম্প: ডেমক্র্যাটদের অভিশংসন প্রচেষ্টা “সম্পূর্ণ হাস্যকর”


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট মঙ্গলবার বলেছেন যে তাঁর প্রেসিডেন্ট মেয়াদের শেষ দিনগুলোতে তাঁকে অভিশংসন করার যে প্রচেষ্টা ডেমক্র্যাটিক বিধায়করা চালাচ্ছেন তা তাঁর কথায় , “ সম্পুর্ণ হাস্যকর”। গত বুধবার তাঁর হাজার হাজার সমর্থক তাঁর পুণঃনির্বাচিত হবার প্রচেষ্টায় তাঁর পরাজয়কে উল্টে দেবার লক্ষ্যে যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে জোর করে প্রবেশের ঘটনার পর এই প্রথম তিনি সংবাদদাতাদের সঙ্গে কথা বলেছেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট মঙ্গলবার বলেছেন যে তাঁর প্রেসিডেন্ট মেয়াদের শেষ দিনগুলোতে তাঁকে অভিশংসন করার যে প্রচেষ্টা ডেমক্র্যাটিক বিধায়করা চালাচ্ছেন তা তাঁর কথায় , “ সম্পুর্ণ হাস্যকর”। গত বুধবার তাঁর হাজার হাজার সমর্থক তাঁর পুণঃনির্বাচিত হবার প্রচেষ্টায় তাঁর পরাজয়কে উল্টে দেবার লক্ষ্যে যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে জোর করে প্রবেশের ঘটনার পর এই প্রথম তিনি সংবাদদাতাদের সঙ্গে কথা বলেছেন। ট্রাম্প এই ধারণাকে নাকচ করে দিয়েছেন যে সেই ধ্বংসযজ্ঞের জন্যে তিনি দায়ী। ঐ ঘটনায় পাঁচ জন প্রাণ হারিয়েছেন।

সে দিন হোয়াইট হাউজের কাছে এক সমাবেশে ট্রাম্প তাঁর হাজার হাজার সমর্থককে বলেন বিধায়কদের বিরুদ্ধে, তাঁর কথায়, তাদের বিরুদ্ধে লড়াইয়ে নামতে যাঁরা এ মর্মে প্রত্যয়ন করছিলেন যে ডেমক্র্যাট জো বাইডেনের কাছে তিনি তাঁর পুণঃনির্বাচনের প্রচেষ্টায় পরাস্ত হয়েছেন। তবে প্রেসিডেন্ট মঙ্গলবার বলেন, “ এটা বিশ্লেষণ করে দেখা হয়েছে এবং জনগণ ভেবেছে আমি যা বলেছি তা ছিল সম্পুর্ণ সঠিক”।

ট্রাম্প মেক্সিকোর সঙ্গে যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পশ্চিম সীমান্তের দেয়াল পরিদর্শনে যাবার সময়ে এই মন্তব্য করেন। ক্যাপিটলে পুলিশ শৃঙ্খলা ফিরিয়ে আনার কয়েক ঘন্টার মধ্যেই, বিধায়করা ইলেক্টরাল কলেজের ভোট প্রত্যায়ন করেন যাতে দেখা গেছে নভেম্বরের নির্বাচনে বাইডেন ট্রাম্পকে পরাজিত করেছেন।

প্রেসিডেন্ট ট্রাম্প প্রতিবাদের সুরেই বলেন যে তাঁকে অভিশংসনের প্রচেষ্টা হচ্ছে , “ রাজনীতির ইতিহাসে , ভিন্ন মতাবলম্বীদের হয়রানি করার সব চেয়ে বাজে প্রচেষ্টা যা অব্যাহত ভাবেই চলে আসছে। তিনি ২০১৯ সালে তাঁকে অভিশংসনের প্রচেষ্টা প্রসঙ্গে এ কথা বলেন। ট্রাম্প বলেন বাইডেন যখন দায়িত্ব নিচ্ছেন, তিনি আর কোন সহংসতা চান না তবে বলেন ডেমক্র্যাট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে তাঁর অভিশংসন প্রস্তাব তাঁকে প্রচন্ড ক্ষুব্ধ করেছে।

XS
SM
MD
LG