অ্যাকসেসিবিলিটি লিংক

রিপাবলিকান দলীয় নেতাদের সমালোচনার মুখে পড়েছেন ডনাল্ড ট্রাম্প


ডনাল্ড রিপাবলিকান দলের প্রেসিডেন্ট প্রার্থী হিসাবে চুড়ান্ত মনোনয়োন পেলেও সম্প্রতি ইরাকে নিহত মুসলিম-আমেরিকান সেনা সদস্যকে নিয়ে সমালোচনা মুলক মন্তব্য করায় দলীয় নেতাদের সমালোচনার মুখে পড়েছেন তিনি।

সেনেটর জন ম্যাককেইন বলেছেন আশা করি আমেরিকানরা বুঝবেন ক্যাপ্টেন হুমায়ন খানকে নিয়ে ট্রাম্পের করা মন্তব্য তার নিজের, রিপাবলিকান দলের নয়। ঐ মন্তব্যে ট্রাম্প বলেছিলেন ক্যাপ্টেন হুমায়ন খানের মতো মানুষদেরকে এদেশে আসার অনুমতি দেয়া ঠিক নয়।

সেনেটর চাক গ্রেসলি বলেন, “ট্রাম্পের মন্তব্যের সঙ্গে আমার বিশ্বাস যায় না”।

প্রেসিডেন্ট নির্বাচনের খবরের চেয়ে সোমবার যুক্তরাষ্ট্রজুড়ে প্রভাব বিস্তার করে রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডনাল্ড ট্রাম্প ও ২০০৪ সালে ইরাক যুদ্ধে নিহত এই মুসলামান-আমেরিকান সেনা সদস্যের বাবা খিজির খানের মধ্যেকার বাকযুদ্ধ।

বৃহস্পতিবার ফিলাডেলফিয়ায় ডেমোক্রেটিক ন্যাশনাল কনভেনশনে খিজির খান বক্তব্য রাখার সময় ট্রাম্পের মুসলমান অভিবাসি বন্ধের বিরুদ্ধে কড়া বক্তব্য রাখেন, ট্রাম্পকে সংবিধান পড়ার চ্যালেঞ্জ দেন।

ভয়েস অব আমেরিকার উর্দু বিভাগে দেয়া সাক্ষাৎকারে পাকিস্তানী বংশোদ্ভুত খিজির খান বলেন বহু রিপাবলিকানও ট্রাম্পের বক্তব্য পছন্দ করছেন না। শুধু মুসলমানদের বিরুদ্ধেই নয়, তিনি অন্যান্য সংখ্যালঘূ সম্প্রদায়, নারী, বিচারক এমনকি যুক্তরাষ্ট্রের আইনী পদ্ধতির বিরুদ্ধে কথা বলছেন।

সোমবার কার্সন সিটিতে ট্রাম্পের রানিংমেট মাইক পেন্স খিজির খানের পুত্র হুমায়নকে হিরো আখ্যা দেন। তবে ট্রাম্পের সমর্থনে তিনি বলেন এদেশের সেনাদের প্রতি ডনাল্ড ট্রাম্পের যে সহযোগিতার মনোভাব দেখেছি তা আর কোনো নেতার মধ্যে দিখিনি।

এদিকে সাম্প্রতিক নির্বাচনী জরিপে দেখা যাচ্ছে ডনাল্প ট্রাম্পের চেয়ে সাধারন ভোটারদের সমর্থনে হিলারী ক্লিনটন অনেক এগিয়ে রয়েছেন। সিবিএস জরিপে হিলারী ৪৬, ট্রাম্প ৩৯। সিএনএন বলছে হিলারী ৫২, ট্রাম্প ৪৩।

XS
SM
MD
LG