অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ার শরনার্থীদের যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করে ট্রাম্পের নির্বাহী আদেশ


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প , যুক্তরাষ্ট্রের নিরাপত্তা বৃদ্ধি লক্ষ্যে দুটি নির্বাহী আদেশে সই করেছেন এবং এর মধ্যে সব চেয়ে সুদূরপ্রসারী হচ্ছে অনির্দিষ্ট কালের জন্য কোন সিরিয় শরনার্থীর যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করা।

গতকাল স্বাক্ষরিত এই নির্বাহী আদেশের শিরোনাম হচ্ছে Protecting the Nation from Foreign Terrorist Entry into the United States," এবং এতে ঐ আদেশ মতে যে সব দেশ বিশেষ উদ্বেগের কারণ সে সব দেশের নাগরিকদের জন্য ভিসা এবং অভিবাসনের অন্যান্য সুবিধা স্থগিত করার কথা বলা হয়েছে।

ট্রাম্পের এই আদেশ জারির কয়েক ঘন্টা পরই আজ শনিবার জাতিসংঘের দুটি সংস্থা এক যৌথ বিবৃতিতে বলেন যে বিশ্বব্যাপী শরনার্থী এবং অভিবাসন প্রত্যাশী লোকজনের প্রয়োজন এখন যে কোন সময়ের চাইতে অনেক বেশি এবং যুক্তরাষ্ট্রের পুনর্বাসন কর্মসূচী , বর্তমান বিশ্বে খুবই গুরুত্বপূর্ণ।

জাতিসংঘের শরনার্থী সংস্থা এবং আন্তর্জাতিক অভিবাসন সংস্থা বলছে তারা আশা করে যারা সংঘাত ও হত্যা থেকে পালিয়ে আসছে তাদের সুরক্ষা প্রদানের জন্য যুক্তরাষ্ট্র তার দীর্ঘ ঐতিহ্য অনুযায়ী তার নের্তৃত্ব প্রদান অব্যাহত রাখবে। সংস্থা দুটি বলছে তারা দুঢ় ভাবে বিশ্বাস করে যে ধর্ম, বর্ণ এবং জাতীয়তা নির্বিশেষে শরনার্থীদের সুরক্ষা ও সহযোগিতা দেওয়া এবং পুনর্বাসিত করা উচিৎ।

XS
SM
MD
LG