অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানের সঙ্গে শান্তি আলোচনা আবার শুরু হতে পারে:ট্রাম্প


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প এ রকম আভাস দিয়েছেন যে আফগানিস্তানের তালিবান বিদ্রোহীদের সঙ্গে শান্তি নিয়ে আপোষ আলোচনা আবার শুরু হচ্ছে এবং তিনি এই প্রতিশ্রুতি ব্যক্ত করেন যে সে দেশ থেকে আমেরিকান সৈন্যদের প্রত্যাহার করে নেয়া হবে।

গত কাল ফক্স নিউজের একটি অনুষ্ঠান ফক্স এন্ড ফ্রেন্ডস ‘এ টেলিফোনে ট্রাম্প বলেন যে তাঁরা আফগানিস্তান থেকে সৈন্য কমিয়ে আনছেন এবং একটি চুক্তি সম্পাদনের লক্ষ্যে কাজ করছেন।

ট্রাম্পের এই মন্তব্যের ঠিক আগে সোমবার বন্দী বিনিময় হয় যার ফলে যুক্তরাষ্ট্র সমর্থিত আফগান সরকারের হাতে বন্দি তিনজন উচ্চ পদস্থ তালিবানের মুক্তির বিনিময়ে একজন আমেরিকান এবং একজন অস্ট্রেলিয়ান বন্দীকে তালিবান মুক্তি দেয় । তালিবান শুভেচ্ছার নিদর্শন হিসেবে আরো ১০ জন আফগান সৈন্যকে মুক্তি দেয়। ২০১৬ সাল থেকে বন্দী আমেরিকান কেভিন কিং এবং অস্ট্রেলিয়ার টিমোথি উইকস ‘এর মুক্তি যুক্তরাষ্ট্র ও তালিবানের মধ্যে আবার ও আলোচনার দ্বার উন্মুক্ত করবে।

ট্রাম্প এই পশ্চিমি পণবন্দীদের মুক্তির প্রশংসা করে মঙ্গলবার এক টুইট বার্তায় লিখেছিলেন আসুন আমরা আশা করি অস্ত্র বিরতির মতো শান্তির লক্ষ্যে আরও ভাল কিছু ঘটুক। তবে তালিবানের পক্ষ থেকে তাৎক্ষণিক ভাবে এ ব্যাপারে কোন প্রতিক্রিয়া জানানো হয়নি যে যুক্তরাষ্ট্রের সঙ্গে তাদের থমকে থাকা আলোচনা আবার শুরু হয়েছে কী না।

এ দিকে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে প্রধান শান্তি আলোচক জালমে খলিলজাদ গতকাল বলেছেন তিনি আশাবাদী যে এই বন্দী বিনিময়ের কারণে সহিংসতার হ্রাস পাবে এবং রাজনৈতিক নিস্পত্তির দিকে দ্রুত অগ্রগতি ঘটবে।

XS
SM
MD
LG