অ্যাকসেসিবিলিটি লিংক

জি টুয়েন্টি শীর্ষ বৈঠকের প্রধান আকর্ষণ প্রেসিডেন্ট ট্রাম্প


বিশ্বের সব চেয়ে ধনী দেশগুলোর সংগঠন জি-টুয়েন্টির শীর্ষ সম্মেলনের আজ শেষ দিন। একদিকে এই সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প সবার দৃষ্টি কেড়েছেন , অন্যদিকে সম্মেলনের বিরুদ্ধে প্রতিবাদ বিক্ষোভও তীব্রতর হয়ে উঠেছে।

এরই মধ্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট , ব্রিটেন, ইন্দোনিশয়া , সিংগাপুর, জাপান এবং চীনের নেতাদের সঙ্গে পার্শ্ববৈঠকে মিলিত হন।

ট্রাম্প অভিবাসন ও স্বাস্থ্য বিষয়ে আফ্রিকার সঙ্গে অংশীদারিত্ব নিয়ে একটি আলোচনায় অংশ নিয়েছেন এবং নারী উদ্যোক্তাদের সম্পর্কে একটি অধিবেশনে যোগ দেন যেখানে তিনি বলেন যে তিনি বিশ্ব ব্যাঙ্কের নের্তৃত্বাধীন Women Entrepreneurs Finance Initiative কে পাঁচ কোটি ডলার দেবেন। বিশ্বব্যাঙ্কের এই উদ্যোগকে সমর্থন করেন ট্রাম্পের কন্যা ইভাঙ্কা। নারী উদ্যোক্তা বিষয়ক ঐ অধিবেশনেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট , এই শীর্ষ বৈঠকের আয়োজক জার্মান চান্সালার আঙ্গেলা মার্কেলের প্রতি আপোষমূলক বক্তব্য রাখেন , যিনি কীনা বানিজ্য ও জলবায়ু সম্পর্কে ট্রাম্পের নীতির একজন কড়া সমালোচক। হামবুর্গে পুঁজিবাদ বিরোধী আপোষহীন প্রতিবাদ সত্বেও এই শীর্ষ বৈঠক আয়োজনের জন্য তিনি মাজ মার্কেলের প্রশংসা করেন।

জার্মান কর্মকর্তারা মনে করছেন আজ হামবুর্গের রাস্তায় এক লক্ষ বিক্ষোভকারী নেমে আসতে পারেন।

XS
SM
MD
LG