অ্যাকসেসিবিলিটি লিংক

ডেভোস সম্মেলনের প্রাক্কালে আন্তর্জাতিক বানিজ্যের প্রতি ট্রাম্পের আলোকপাত


নিজের দেশে অভিশংসন বিষয়ক বিচার প্রক্রিয়ার মধ্যেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প সুইজারল্যান্ডের ডেভসের বিশ্ব অর্থনৈতিক ফোরামে যোগদানের ঠিক আগে দ্রুত ডাকা এক সংবাদ সম্মেলনে বানিজ্যের উপরই প্রধানত দৃষ্টি নিবদ্ধ রাখেন এবং অভ্যন্তরীণ অর্থনীতির বিষয়টি তুলে ধরেন।

সুইজারল্যান্ডে সফরকারী সংবাদ মাধ্যমের লোকজনকে অভিহিতকরণের সময়ে ট্রাম্প বিশ্ব বানিজ্যের নিয়মে তাঁর সংস্কারের ব্যাপারটি তুলে ধরার লক্ষ্যে সংগঠনের মহাপরিচালক Roberto Azevedo কে মঞ্চে আহ্বান করেন।

ট্রাম্প বলেন যে বিশ্ব বানিজ্য সংস্থা যুক্তরাষ্ট্রের প্রতি বহু বছর ধরে অন্যায় করে যাচ্ছে। বিশ্ব বানিজ্যের কর্মকর্তারা আগামি দু এক সপ্তা মধ্যেই যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের সঙ্গে আলোচনার জন্য ওয়াশিংটনে আসবেন। Azevedo এ ব্যাপারে সহমত

জ্ঞাপন করেন এটাকে হাল নাগাদ করতে হবে , পরিবর্তন করতে হবে। এই নিয়মটা সব এলাকায় ঠিক মতো কাজ করছে না। এটাই আমরা ঠিক করার চেষ্টা করছি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ইউরোপীয় ইউনিয়নের আবার সমালোচনা করেন এবং হুমকি দেন যে দীর্ঘ দিন ধরে বিলম্বিত বানিজ্য চুক্তি স্বাক্ষরিত না হলে যানবাহনের উপর শুল্ক আরোপ করার হুমকি দিয়েছেন। তিনি আরও বলেন যে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে চুক্তি সই করা চীনের সঙ্গে চুক্তি সই করার চেয়ে ও কঠিন।

XS
SM
MD
LG