অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেন্ট ট্রাম্প, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে মুসলমানদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান


President Donald Trump delivers a speech to the Arab Islamic American Summit, at the King Abdulaziz Conference Center, May 21, 2017, in Riyadh.

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প আজ রবিবার সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে মুসলমানদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান। রিয়াদে আঞ্চলিক শীর্ষ সম্মেলনে আরব রাষ্ট্রগুলোর নেতৃবৃন্দ ও মুসলিম নেতাদের উদ্দেশ্যে দেওয়া ভাষণে তিনি বলেন এ হচ্ছে শুভ ও অশুভদের মধ্যে লড়াই।

ট্রাম্প, প্রেসিডেন্ট হিসেবে তাঁর প্রথম বিদেশ সফরে বলেন যে সব দেশ চরমপন্থা নির্মূল করতে চায়, যুক্তরাষ্ট্র তাদের একটা কোয়ালিশন চায়।

প্রেসিডেন্ট ট্রাম্প বলেন এটা বিভিন্ন ধর্ম বা বিভিন্ন সম্প্রদায় বা বিভিন্ন সভ্যতার মধ্যে লড়াই নয়। এ হচ্ছে নৃশংস অপরাধী যারা মানুষের জীবন নাশ করতে চায় এবং সব ধর্মের ভাল মানুষ যারা মানুষের জীবন রক্ষা করতে চায়, তাদের মধ্যে লড়াই।

ট্রাম্প ৬টি মুসলিম প্রধান দেশ, যেখানে সন্ত্রাসী আক্রমণ হয়েছে, সেই সব দেশ থেকে মুসলমানদের যুক্তরাষ্ট্রে আসা নিষিদ্ধ করতে চান। তিনি বিতর্কিত একটি বাক্য “উগ্রবাদী ইসলামপন্থী সন্ত্রাসবাদ” সেটা আজ ব্যবহার করেননি। যুক্তরাষ্ট্রে দেওয়া বিভিন্ন ভাষণে তিনি ওই কথাগুলো ব্যবহার করেছেন। তার পরিবর্তে তিনি মুসলিম নেতাদের ইসলামপন্থী চরমপন্থা এবং ইসলামপন্থী সন্ত্রাসী গ্রুপ যাদেরকে তারা অনুপ্রাণিত করেছে, সেই সঙ্কট মোকাবেলার আহ্বান জানান।

XS
SM
MD
LG