অ্যাকসেসিবিলিটি লিংক

বছরের শেষে কোভিড-১৯ এর টিকা বের হবার বিষয়ে আত্মবিশ্বাসী ট্রাম্প


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প বলেছেন তিনি আত্মবিশ্বাসী যে, বছরের শেষে কোভিড-১৯ এর টিকা বের হবে এবং জনসাধারণকে ঐ টিকা দ্রুত দেয়া সম্ভব হবে। বৃহস্পতিবার প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, "আমি মনে করি, এই টিকা খুব দ্রুত বিতরণ করা সম্ভব হবে কেননা আমরা সামরিক বাহিনীকে কাজে লাগিয়েছি। তিনি বলেন, শুক্রবার এ সম্পর্কে বিস্তারিত জানানো হবে। তবে হোয়াইট হাউজে প্রেসিডেন্টের দেয়া ভবিষ্যদ্বাণীর একেবারে বিপরীত ক্যাপিটল হিলের প্রামাণিক সাক্ষ্য।

কেন্দ্রীয় সরকারের টিকা সংস্থার বহিষ্কৃত পরিচালক আইনপ্রনেতাদের বলেন, করোনাভাইরাসের টিকার গণউৎপাদন ও বিতরণের কোনো পরিকল্পনা তাদের নেই। ড. রিক ব্রাইট সাক্ষ্য প্রদানে বলেন, সবকিছু যদি ঠিক মতো হয় তাহলে ১২ থেকে ১৮ মাসের মধ্যে এমন টিকার আশ করা যায়। তবে আমরা কখনো সব কিছু ঠিকঠাক মতো হতে দেখিনি। সারা বিশ্বে ৯০টিরও বেশি টিকা তৈরি প্রক্রিয়াধীন রয়েছে। জার্মানির সংস্থা কিউরভ্যাক বৃহস্পতিবার জানিয়েছে, তাদের একটি এমআরএনএ পরীক্ষাধীন টিকা কম মাত্রায় ভাইরাস থেকে প্রাণীদের রক্ষা করেছে। এই টিকার ক্লিনিক্যাল পরীক্ষা আগামী মাসে শুরু হতে চলেছে। স্বাস্থ্য ও মানব সেবা বিভাগের অধীনে থাকা বায়োমেডিক্যাল অ্যাডভান্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (বারদা) এর পরিচালক হিসাবে ড. রিক ব্রাইটকে অপসারণ করা হয়।

ট্রাম্প সাংবাদিকদের বলেন, বৃহস্পতিবার ড. রিক ব্রাইটের সাক্ষ্যের কিছু অংশ তিনি দেখেছেন এবং বলেন তাঁর কাছে ব্রাইটকে ক্ষুব্ধ ও অসন্তুষ্ট কর্মচারী মনে হয়েছে, যিনি অনেকের মতে ভাল কোন কাজ করেননি। ব্রাইট একটি হাউজ হেলথ সাবকমিটিকে বলেছেন, হোয়াইট হাউজে যারা আছেন, তাদের মধ্যে ঊর্ধ্বতন কর্মকর্তারা কোভিড -১৯ সম্পর্কে তার আগাম সতর্কতা উপেক্ষা করেছেন এবং কেন্দ্রীয় সরকার যথা সময়ে পদক্ষেপ নিতে পারেনি।

XS
SM
MD
LG