অ্যাকসেসিবিলিটি লিংক

নেটো নেতাদের প্রতিরক্ষা খাতে ব্যয় বৃদ্ধির কথা বললেন ট্রাম্প


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প আজ নেটো নেতাদের প্রতিরক্ষা খাতে আরো অর্থ ব্যয়ের আহ্বান জানিয়েছেন। তিনি মনে করেন প্রতিরক্ষার জন্যএই গোষ্ঠিটির অপর্যাপ্ত অর্থ রয়েছে। তিনি আরও বলেন যে নেটোকে সন্ত্রাসবাদের ওপর মনোযোগ দিতে হবে।

ব্রাসেলস এ নেটোভুক্ত দেশগুলোর নেতাদের উদ্দেশ্য ট্রাম্প বলেন নেটোর ভবিষ্যৎ পরিকল্পনার মধ্যে সন্ত্রাসবাদ ও অভিবাসন থাকতে হবে সেই সঙ্গে নেটোর পুর্ব ও দক্ষিণ সীমান্তে রাশিয়ার হুমকির বিষয়টিও থাকতে হবে। তিনি বলেন এই সব নিরাপত্তা বিষয়ক উদ্বেগের কারণেই আমি সেক্রেটারি স্টলটেনবার্গ এবং জোটের সদস্যদের সরাসরি বলেছি যে নেটো সদস্যদের তাদের আর্থিক দায়িত্ব পালন করতে হবে। তিনি বলেন ২৮টি সদস্যরাষ্ট্রের মধ্যে ২৩ টি সদস্যরাষ্ট্রই যেমনটি দেবার কথা সে রকম অর্থ দিচ্ছেন না এবং এটি যুক্তরাষ্ট্রের জনগণের জন্য কোন সুবিচার নয়।

ট্রাম্প আরও বলেন যে ম্যানচেস্টার বোমা বিস্ফোরণে এই সন্ত্রাসবাদের যে মুখোমুখি আমরা হলাম তাতে এই দুষ্টচক্রের গভীরতাই প্রমাণিত হয়। এর আগে ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে বলেন ম্যানচেস্টার বোমা বিস্ফোরণের তদন্তের বিস্তারিত যুক্তরাষ্ট্রে ফাঁস হওয়ার বিষয়ে তাঁর উদ্বেগের কথা তিনি প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে জানাবেন. ব্রাসেলস এ নেটো শীর্ষ বৈঠকে উপস্থিত সংবাদদাতাদের মে বলেন যে যুক্তরাষ্ট্র এবং ব্রিটেনের মধ্যকার প্রতিরক্ষা ও নিরাপত্তা বিষয়ক সহযোগিতা আস্থার উপর ভিত্তি করে গড়ে উঠেছে এবং ঐ আস্থারই একটা অংশ হচ্ছে যে গোয়েন্দা তথ্য গোপনীয়তার মধ্যেই পরস্পরকে জানাতে হবে।

এ দিকে হোয়াইট হাউজের এক বিবৃতিতে ট্রাম্প বলেন যে সরকারী সংস্থাগুলোর খাছ থেকে গোপন তথ্য ফাঁস হবার অভিযোগ অত্যন্ত ইবচলিত করেছে। আমি বিচার বিভাগ এবং অনান্য সংশ্লিষ্ট সংস্থাকে বলছি এর পূর্ণ পর্যালোচনা করতে এবং যদি তা ঠিক হয় তা হলে দোষী ব্যক্তিকে আইনের আওতায় নিয়ে আসতে। ম্যানচেস্টার ঘটনার বিষয়ে কর্মরত পুলিশ এই সব গোপন তথ্য ফাঁস করার ব্যাপারে অত্যন্ত ক্ষুব্ধ এবং বিবিসি জানাচ্ছে তারা আমেরিকান গোয়েন্দা বিভাগকে তথ্য জানানো বন্ধ করে দিয়েছে।

XS
SM
MD
LG