অ্যাকসেসিবিলিটি লিংক

সামাজিক মাধ্যমের প্ল্যাটফর্মগুলোকে নিয়ন্ত্রণ করার


গতকাল যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প একটি নির্বাহী আদেশে সই করেছেন এবং তিনি বলছেন যে এর লক্ষ্য হচ্ছে সামাজিক মাধ্যমের প্ল্যাটফর্মগুলোকে নিয়ন্ত্রণ করা তবে বিশেষজ্ঞরা সন্দেহ করছেন যে এই আদেশ আইনের ধোপে টিকবে কীনা। প্রেসিডেন্ট বলেছেন যে আমেরিকান জনগণের বাক স্বাধীনতার অধিকার সমুন্নত রাখার জন্যই তিনি এই ব্যবস্থা নিয়েছেন। ট্রাম্প তাঁর ওভাল অফিসে সংবাদদাতাদের বলেন যে সামাজিক মাধ্যমগুলোর এখন এক ধরণের রক্ষাকবচ আছে তবে তাঁর এই নির্বাহী আদেশের কারণে তাদের এই রক্ষাকবচটি আর থাকবে না।

এদিকে টুইটার বৃহস্পতিবার আরও পরের দিকে এক বিবৃতি প্রকাশ করে যেখানে তারা প্রেসিডেন্টের এই নির্বাহী আদেশকে, তাদের কথায় প্রতিক্রিয়াশীল এবং রাজনীতিকিকরণ বলে অভিহিত করেছে। টুইটার বলছে এর ফলে অনলাইনে বক্তব্য রাখা এবং ইন্টারনেটের ভবিষ্যৎ হুমকির মুখে পড়লো। ঐ আদেশে বলা হয়েছে যে ফেডারেল কমিউনিকেশান কমিশনকে তাদের ডিসেন্সি আইনের একটি অংশের ব্যাখ্যা দিতে হবে যা কীনা অনলাইন কোম্পানিগুলোকে, ব্যবহারকারীর বিষয় সম্পর্কে কোন আইনী দায়বদ্ধতা থেকে মুক্ত রেখেছে। তা ছাড়া এতে ডিজিটাল কৌশল বিষয়ক হোয়াইট হাউজের দপ্তরকেও এই আদেশ দেয়া হয়েছে যাতে তারা অনলাইন সেন্সরশীপ সম্পর্কে অভিযোগ সংগ্রহ করার ব্যাপারে তাদের প্রচেষ্টা দ্বিগুণ করে এবং তা ফেডারেল বানিজ্য কমিশন ও বিচার বিভাগের কাছে জমা দেয়।

প্রেসিডেন্ট সামাজিক মাধ্যমের কোম্পানিগুলোকে এক চেটিয়া বলে উল্লেখ করেন যারা সংবাদপত্র এবং সংবাদ সম্প্রচারকদের চেয়ে বেশি প্রভাবশালী হয়ে উঠেছে। ট্রাম্প বলেন আমরা এটা চলতে দিতে পারিনা। এটা অত্যন্ত অন্যায় । প্রেসিডেন্টের বিরক্তি প্রধানত টুইটারকে লক্ষ্য করে যারা এ সপ্তায় গোড়ার দিকে প্রেসিডেন্টের দুটি টুইট বার্তার ব্যাপারে সত্যতা যাচাইয়ের জন্য সতর্ক করে দিয়েছে। টুইটার সম্পর্কে ট্রাম্প বলেন আইনত সম্ভব হলে আমি সেটা বন্ধ করে দিতাম। প্রেসিডেন্ট মনে করেন যখন টুইটার , গুগল, ফেইসবুক এবং অন্যান্য প্ল্যাটফর্ম তথ্য যাচাই করতে যায় কিংবা কোন কোন পোস্ট অগ্রাহ্য করে তখন তা রাজনৈতিক সক্রিয়বাদে পরিণত হয়। তিনি বলেন আমি নিশ্চিত তারা মামলা করবে।

আজ খুব ভোর বেলায় ট্রাম্পের একটি ‍টুইটে মিনিয়াপলিসের প্রতিবাদ সম্পর্কে তাঁর মন্তব্যকে “সহিংসতার প্রশংসা” বলে টুইটার চিহ্নিত করেছে। ট্রাম্প ঐ টুইটবার্তায় বিক্ষোভকারীদের গুন্ডা বলে অভিহিত করেন এবং বলেন লুটতরাজ চললে গুলিও চলবে।

XS
SM
MD
LG