অ্যাকসেসিবিলিটি লিংক

তুরস্কের ভূমিকম্পে ২৭ জনের মৃত্যু, ৮০০‘র বেশি আহত


শুক্রবার সকালে তুরস্কের তৃতীয় বৃহত্তম শহর ইজমির এবং নিকটবর্তী গ্রীক দ্বীপে এই ভূমিকম্প আঘাত হানলে অন্তত ২৭ জন নিহত এবং ৮০০ জনের উপর আহত হয়েছে।ইস্তাম্বুল ভিত্তিক কান্দিলি পর্যবেক্ষণ ও ভূমিকম্প গবেষণা ইনস্টিটিউটের পরিচালক বলেন যে, ইজমিরেই এই ভূমিকম্প সব চেয়ে বেশি আঘাত হানে এবং এটিই হচ্ছে সব চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এলাকা । ইজমিরের গভর্ণর ইয়াভুজ সেলিম কসগার বলেন যে, চারটি বিধ্বস্ত ভবনের এবং আরও দশটি ভেঙ্গে পড়া ভবনের ধ্বংসাবশেষ থেকে অন্তত ৭০ জনকে উদ্ধার করা হয়েছে।  

তুরস্কে উদ্ধারকারী দলগুলো সারা রাত-দিন কাজ করে আজ শনিবার ইজমিরে ভূমিকম্পের ধ্বংসাবশেষ থেকে আরেকটি মৃতদেহ উদ্ধার করেছে। শুক্রবার সকালে তুরস্কের তৃতীয় বৃহত্তম শহর ইজমির এবং নিকটবর্তী গ্রীক দ্বীপে এই ভূমিকম্প আঘাত হানলে অন্তত ২৭ জন নিহত এবং ৮০০ জনের উপর আহত হয়েছে। ইস্তাম্বুল ভিত্তিক কান্দিলি পর্যবেক্ষণ ও ভূমিকম্প গবেষণা ইনস্টিটিউটের পরিচালক বলেন যে, ইজমিরেই এই ভূমিকম্প সব চেয়ে বেশি আঘাত হানে এবং এটিই হচ্ছে সব চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এলাকা । ইজমিরের গভর্ণর ইয়াভুজ সেলিম কসগার বলেন যে, চারটি বিধ্বস্ত ভবনের এবং আরও দশটি ভেঙ্গে পড়া ভবনের ধ্বংসাবশেষ থেকে অন্তত ৭০ জনকে উদ্ধার করা হয়েছে।

ভূমিকম্প আঘাত হানলে ইজমির শহরের বাসিন্দাদের রাস্তায় ছুটোছুটি করতে দেখা যায়। শহরটিতে ৪০ লক্ষ লোকের বাস। ইউরোপ ও ভূমধ্যসাগর এলাকার ভূমিকম্প পরিমাপ কেন্দ্র বলছে, ৬.৯ মাত্রার এই ভূমিকম্পের কেন্দ্রবিন্দু ছিল সামোস থেকে ১৩ কিলোমিটার উত্তর-উত্তরপূর্বাঞ্চলে এবং তুরস্কের উপকুল থেকে ৩২ কিলোমিটার দূরে। যুক্তরাষ্ট্রের ভূতত্ব জরিপ বিভাগ বলেছে, ভূমিকম্পের মাত্রা ছিল ৭। এই ভূমিকম্পের কারণে ইজমিরের সেফেরেহিসার এলকায় জলোচ্ছাস দেখা দেয়।

গ্রীসের সামোস দ্বীপে একটি এলাকায় দেয়াল ধ্বসে পড়লে দুজন কিশোর কিশোরীকে মৃত পাওয়া যায়। তুরস্কের প্রেসিডেন্ট রেজেপ তাইয়েব এরদোয়ান বলেন প্রয়োজনীয় সকল উপায়ে উদ্ধার প্রচেষ্টায় সাহায্য সহযোগিতা প্রদান করা হবে। ইজমিরের অনেক বাসিন্দাই নিজেদের নিরাপত্তার কথা মনে করে বাইরে রাত কাটিয়েছেন, পার্কে কিংবা কোন খোলা জায়গায় অথবা গাড়িতে। গ্রীক প্রধামন্ত্রী কিরিয়াকস মিটসোটাকিস, এরদোয়ানকে তাঁর শোকবার্তা জানান। তিনি টুইট করেন, “আমাদের মত পার্থক্য যাই হোক না কেন এই ধরণের সময়ে আমাদের জনগণকে একত্রে দাঁড়াতে হবে”। এরদোয়ান মিটসোটাকিসকের ধন্যবাদ জানিয়ে সাহায্যের প্রস্তাব দেন।

XS
SM
MD
LG