অ্যাকসেসিবিলিটি লিংক

জঙ্গী সংগঠনের তৎপরতা রুখতে শশস্ত্র অভযান শুরু করেছে তুরস্ক


সিরিয়া ও ইরাকের ইসলামিক ষ্টেট এবং কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি PKK সহ তুরেস্ক সকল জঙ্গী সংগঠনের তৎপরতা রুখতে শশস্ত্র অভযান শুরু করেছে তুরস্ক।

শনিবার বিভিন্ন স্থানে জঙ্গী স্থাপনা লক্ষ্য করে ব্যাপক হামলা চালায় তুরস্ক সেনা ও বিমান বাহিনির সদস্যরা। তুরস্কের প্রধানমন্ত্রী আহমেত দাভুতোগলু আংকারায় বলেছেন এই অভিযান শুধু ভীতি প্রদর্শনের জন্যে একবার করা হামলা নয়, তুরস্কের প্রতি কোনোরকম হুমকী থাকা পর্যন্ত এ অভিযান চলবে। এ নিয়ে কারো মনে কোনো প্রশ্ন থাকা চলেব না। আমরা তুরস্ককে একটি আইনহীন দেশে পিরণত হতে দেবো না।

শুক্রবার সিরিয়ায় ইসলামিক ষ্টেট জিহাদিদের লক্ষ্য করে হামলা শুরু করে তুরস্ক সেনাবাহিনি। উত্তর ইরাকে কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি PKK সন্ত্রাসী গোষ্ঠী লক্ষ্য করে তারা বিমান হামলা অব্যহত রেখেছে।

এর আগে তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইইপ এরডোগান বলেছেন ইসলামিক ষ্টেট দমনে তুরস্ক যুক্তরাষ্ট্রের যুদ্ধ বিমান অভিযান পিরচালনার জন্যে তাদের বিমান ঘার্টি ব্যবহারের অনুমতি দিয়েছে। গত সপ্তাহে তিনি প্রেসিডেন্ট ওবামার সঙ্গে এসব নিয়ে টেলিফোনে কথা বলেন।

সম্প্রতি তুরস্ক সীমান্তে ইসলামিক ষ্টেট জঙ্গী সংগঠনের তৎপরতা বৃদ্ধি পায় এবং বৃহস্পতিবার তাদের সঙ্গে সংঘর্ষে তুরস্কের এক সেনা কর্মকর্তা নিহত হয়। তারও আগে সোমবার তুরস্কের সুরুকে এক ভয়াবহ বোমা বিস্ফোরণে বহু তরুণ সাহয্যকর্মীসহ ৩২ জন নিহত হন।

XS
SM
MD
LG