অ্যাকসেসিবিলিটি লিংক

তুরস্কে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশের নাগরিকসহ ১২ জন অভিবাসন প্রত্যাশী নিহত


তুরস্কের মুরাদিয়াতে খাদে পড়ে যাওয়া মিনিবাস থেকে আহতদের উদ্ধার করছেন জরুরী বিভাগের কর্মীরা - ছবি এপি

তুরস্কে রোববার এক সড়ক দুর্ঘটনায় বাংলাদেশ, আফগানিস্তান ও পাকিস্তানের ১২ জন অভিবাসন প্রত্যাশী নিহত এবং অপর ২৬ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। 

তুরস্কে রোববার এক সড়ক দুর্ঘটনায় বাংলাদেশ, আফগানিস্তান ও পাকিস্তানের ১২ জন অভিবাসন প্রত্যাশী নিহত এবং অপর ২৬ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

আজ বিকেলে ঢাকায় পাওয়া খবরে জানা গেছে অভিবাসন প্রত্যাশীদের নিয়ে ইস্তাম্বুল যাওয়ার পথে একটি বাস তুরস্ক-ইরান সীমান্ত জেলা মুরাদিয়াতে রাস্তার পাশের খাদে পড়ে যায় এবং তাতে আগুন ধরে গেলে এ হতাহতের ঘটনা ঘটে। এ দুর্ঘটনায় কতজন বাংলাদেশী হতাহত হয়েছেন তা তাৎক্ষনিক ভাবে জানা যায় নাই বলে খবরে উল্লেখ করা হয়।

এতে বলা হয় মানব পাচারকারীরা ইরান, বাংলাদেশ, আফগানিস্তান এবং পাকিস্তান থেকে অভিবাসন প্রত্যাশীদের ইউরোপে পাঠাতে তুরস্ককে ট্রানজিট পয়েন্ট হিসেবে ব্যাবহার করে থাকে।

ভূমধ্যসাগরে অভিবাসী ভর্তি নৌকা
ভূমধ্যসাগরে অভিবাসী ভর্তি নৌকা

এদিকে, ভূমধ্যসাগরে ডুবে যাওয়া একটি নৌকা থেকে ৪৯ জন বাংলাদেশি অভিবাসীকে শনিবার তিউনিসিয়ার নৌবাহিনী উদ্ধার করেছে বলে তিউনিসিয়ার বার্তা সংস্থা ট্যাঁপের বরাতে ঢাকার সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে। খবরে বলা হয় এসকল অবৈধ অভিবাসী লিবিয়া থেকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার চেষ্টা করছিলেন। এতে বলা হয় লিবিয়ার জুয়ারা উপকূল থেকে ইউরোপ যেতে নৌকায় ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার চেষ্টা করেন এসকল বাংলাদেশি।

যাত্রার তিন দিন পর তিউনিসিয়ার জারজিস উপকূল থেকে ৮০ মাইল দূরে নৌকাটি ভেঙে গেলে ওই ৪৯ জন বাংলাদেশি একটি তেলের ট্যাংকারে আশ্রয় নেন। পরে সেখান থেকে তিউনিসিয়ার নৌবাহিনী তাদের উদ্ধার করে তীরে নিয়ে আসে। এর আগে জুন মাসে তিউনিসিয়ার উপকুল রক্ষীরা দুই দফায় ৪২৮ জন বাংলাদেশি অভিবাসন প্রত্যাশীকে ভূমধ্যসাগর থেকে উদ্ধার করে।

XS
SM
MD
LG