অ্যাকসেসিবিলিটি লিংক

তুরস্কের F-16 জঙ্গী বিমান বহর রাশিয়ার একটি জঙ্গী জেট বিমানকে ভুপাতিত করেছে


তুরস্কের F-16 জঙ্গী বিমান বহর সিরিয়া সীমান্তবর্তী এলাকার ওপরের আকাশে রাশিয়ার একটি জঙ্গী জেট বিমানকে লক্ষ করে আঘাত হানায় সেটি ভুপাতিত হয়েছে এবং আঙ্কারা বলছে, বিমানটি তাদের আকাশ সীমা লংঘন করেছিলো। কিন্তু মস্কো বলছে, বিমানটি আদপেই সিরিয় আকাশ সীমার বাইরে যায়নি।

এ ঘটনায় রাশিয়ার প্রেসিডেন্ট Vladimir Putin তুরস্কের প্রতি পিঠে ছুরি মারার তীর্যক তিরস্কারে বলেছেন- তারা সন্ত্রাসবাদকে মদত দিচ্ছে-মদত জোগাচ্ছে ইসলামিক স্টেইট সন্ত্রাসী গ্রুপকেও।রাশিয়ার ঐ জেট যে তুরস্কের F-16 জঙ্গী বিমানের আঘাতেই ভুপাতিত হয়েছে কথাটা তিনি স্বীকার করেছেন- যদিও আগে , রূশ কর্তাব্যক্তিরা , বিমানটি ভুমিভাগ থেকে উৎক্ষিপ্ত গোলার আঘাতে ভুপাতিত হয় বলে বলেছিলেন।

এই ঘটনা রাশিয়া ও তুরস্কের মধ্যে জ্বালানী সংশ্লিষ্ট সম্পর্কের ক্ষেত্রে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। প্রথমত: গেলো বছর ডিসেম্বরে পুটীন, গ্যাস সরবরাহের যে পাইপ লাইন বসানোর প্রস্তাব দিয়েছিলেন সেটি হয়তোবা নি:শব্দেই মুখ থুবড়ে পড়ে যেতে পারে।৬ হাজার ৩ শ’ কিউবিক মিটার গ্যাস তুরস্ক ও য়ুরোপে সরবরাহের সুযোগ রাশিয়ার হত ছাড়া হয়ে যেতে পারে-শত শত কোটি ডলারের য়ুরো রাজস্ব রাশিয়া খুইয়ে বসতে পারে।দ্বিতিয়ত: আক্কুয়ুর চার চুল্লি পারমানবিক বিদ্যুত কেন্দ্রের নির্মানও এতে করে বিঘ্নিত হতে পারে। রোজাটমের এই বিশাল- দু’ হাজার কোটি ডলার মূল্যের প্রকল্পের কাজ বাস্তবায়িত করতে তুরস্ক দ্বিতিয় দফায় ভেবে দেখতে পারে।

তুরস্কের সামরিক বিভাগীয় কর্মকর্তারা বলছেন বিমানটি তাদের আকাশ সীমার ভেতরে ঢুকেছিলো,আকাশ সীমা লংঘিত হচ্ছে বলে হূঁশিয়ারীও দেওয়া হয়েছিলো- পাঁচ মিনিটের ভেতর বিমানটিকে দশবার হূঁশিয়ারী সংকেত পাঠানো হয়েছিলো – কিন্তু সে সবই অগ্রাহ্য করা হয়।

ঐ এলাকা থেকে প্রাপ্ত ভিডিও চিত্রে দূ’ই বৈমানিককে প্যারাশ্যুটে করে নামতে দেখা যায়।পরবর্তিতে, সিরিয়ার একটি বিদ্রোহি লড়াকু গ্রুপের ভিডিও চিত্রের হাওয়ালায় এক বৈমানিকের উল্লেখ পাওয়া যায়- যাঁকে পরে মৃত বলে উল্লেখ করা হয়েছে।

XS
SM
MD
LG