অ্যাকসেসিবিলিটি লিংক

কোন মূল্যে ইদলিবের নিরাপত্তায় বদ্ধপরিকর এরদোয়ান


তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তাইয়েব এরদোয়ান বুধবার আঙ্কারায় তার দলের সদস্যের বলেছেন তুরস্ক এবং ঐ অঞ্চলের মানুষের জন্য যে কোন মূল্যে ইদলিবকে নিরাপদ স্থানে পরিণত করতে তিনি বদ্ধপরিকর। প্রেসিডেন্টের ঐ মন্তব্যের একদিন পরেই রাশিয়ার যুদ্ধ বিমান সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলে বোমা-বর্ষণ শুরু করেছে। এরদোয়ান এক বিবৃতিতে বলেছেন “সীমান্তে অবস্থিত ইদলিবে অভিযান চালানোর বিষয়টি কেবলই সময় সাপেক্ষ।” জাতিসংঘের মানবিক বিষয়ক এবং জরুরী ত্রাণ সমন্বয়কারী আন্ডার সেক্রেটারি জেনারেল মার্ক লোউকক সিরিয়ায় অতিসত্বর অস্ত্র বিরোতির আহ্বান জানানোর পরপরই প্রেসিডেন্ট এরদোয়ান ঐ মন্তব্য করেন। ডিসেম্বর মাস থেকে এ পর্যন্ত সংঘাত পূর্ণ উত্তরদক্ষিণাঞ্চল থেকে প্রায় ৯লক্ষ মানুষ বাস্তুচ্যুত হয়েছে যার বেশির ভাগ নারী এবং শিশু।

এর আগে সিরিয়ার সরকারী সেনারা দামেস্ক থেকে আলেপ্পো পর্যন্ত মহাসড়কের নিয়ন্ত্রণ দখল করে নেয়। সরকারী সেনারা গত কয়েক সপ্তাহ ধরে তুরস্ক সমর্থিত বিদ্রোহীদের কাছ থেকে কৌশলগত ঐ মহাসড়ক দখলের চেষ্টা চালিয়ে যাচ্ছিল। ওদিকে সিরিয়ার সরকারী সেনারা ইদলীবের অভ্যন্তরে বিদ্রোহী নিয়ন্ত্রিত শক্ত ঘাঁটিতেও অগ্রাভিযান চালিয়ে যাচ্ছে।

রাষ্ট্র পরিচালিত টেলিভিশনে দামেস্ক এবং আলেপ্পো মহাসড়কের প্রায় শেষাংশে বুল্ডোজার দেখা গিয়েছে এবং প্রকৌশল কর্মীরা রাস্তা থেকে ধ্বংসাবশেষ পরিষ্কার করছে। সরকারী বাহিনী গত কয়েক দিন ধরে অভিযান চলার পর ইদলীপ প্রদেশের তুরস্ক সমর্থিত বিদ্রোহীদের কাছ থেকে ঐ এলাকা দখল করে নেয়। ব্রিটেন ভিত্তিক সিরিয়ার অবজারভেটরি ফর হিউম্যান রাইটসএর রামি আব্দেল রহমান আরব সংবাদ মাধ্যমকে জানিয়েছেন যে গত বছর সোচীতে অনুষ্ঠিত তুরস্ক-রাশিয়া চুক্তি অনুসারে

তুরস্কের সামরিক বাহিনী ইদলিব প্রদেশের ১২টি নিরাপত্তা চৌকিতে আরও সমরযান এবং সেনা মোতায়েন করেছে। তুরস্কের সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে যে ইদলীবের সাম্প্রতিক পরিস্থিতি আলোচনার জন্য পররাষ্ট্রমন্ত্রী মেভলুট কাভুসলুগ মস্কো যান।

XS
SM
MD
LG