অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তেজনা বৃদ্ধি পাওয়ায় তুর্কি ও গ্রীক কর্মকর্তারা বৈঠক করবেন


FILE - Turkish Foreign Minister Mevlut Cavusoglu (R) speaks with Greek Foreign Minister Nikos Dendias as they arrive to the press conference following their meeting in Ankara, Apr. 15, 2021.

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী আগামি সোমবার এথেন্সে তাঁর গ্রীক সহপক্ষের সঙ্গে এই দুটি নেটো সদস্য-রাষ্ট্রের মধ্যে উত্তেজনা হ্রাসের সর্বসাম্প্রতিক প্রচেষ্টা হিসেবে আগামি সোমবার বৈঠকে মিলিত হবেন।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসোগলু গত মাসে আংকারায় এক সংবাদ সম্মেলনে গ্রীসের পররাষ্ট্র মন্ত্রী নিকোস দেনদিয়াসকে ভর্ত্সনা করেছিলেন। দু দেশের মধ্যকার মতপার্থক্যের নিরসনে অগ্রগতি না হওয়ায় কাকে দায়ী করা হবে সে নিয়ে প্রকাশ্যে তর্কই হবে সোমবার এথেন্সে তাঁদের আলোচনার প্রধান বিষয় বলে এথেন্স বিশ্ববিদ্যালয়ের চেংগিস আক্তার বলছেন। তুরস্ক এবং গ্রীস দু দেশের মধ্যকার আঞ্চলিক জলসীমার নিয়ে মওজুদ রয়েছে। গত বছর গ্রীক এবং তুর্কি নৌবাহিনী পরস্পরের সামনাসামনি অবস্থান নিয়েছিল।নতুন করে উত্তেজনা দেখা দেয় যখন তুরস্ক ঘোষণা করে যে তারা ঐ জলসীমায় জ্বালানি আহরণ করা আবার শুরু করবে। তবে সেখানকার মালিকানা দাবি করছে গ্রীস।

এই সংঘর্ষের সঙ্গে যুক্ত হয়েছে আংকারার এই অভিযোগ যে, এথেন্স তুরস্ক থেকে গ্রীক জলসীমায় প্রবেশকারী শরনার্থীদের ফেরত পাঠিয়ে আন্তর্জাতিক আইন ভঙ্গ করছে। গ্রীস এই অভিযোগ অস্বীকার করে তুরস্কের বিরুদ্ধে পাল্টা অভিযোগ এনেছে যে তারা এ মাসের গোড়ার দিকে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে স্বাক্ষরিত চুক্তি লংঘন করছে। অন্যদিকে তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রী হুলুসি আকার গ্রীসকে এই বলে অভিযুক্ত করেছে যে, মতভেদ দূর করার প্রচেষ্টাকে গ্রীস নস্যাত্ করে দিচ্ছে।

XS
SM
MD
LG