অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় আজ মঙ্গলবার বলেছে, বৃটিশ রাষ্ট্রদূত মারিয়া যাখারোভাকে তারা তলব করে, রাশিয়ার সাবেক এক গুপ্তচর ও তাঁর কন্যার ওপর বিষপ্রয়োগের বিষয় নিয়ে কথা বলার জন্যে। বিষয়টি নিয়ে বিস্তারিত আর কিছুই ঐ মন্ত্রণালয় প্রকাশ করেনি।

এরই একদিন আগে বৃটিশ প্রধানমন্ত্রী বলেন, সাবেক গুপ্তচর ও তাঁর কন্যার ওপর বিষপ্রয়োগের পেছনে রাশিয়ার হাত ছিল, এ সম্ভাবনার মাত্রা খুবই প্রকট। তাঁরা এখন সংকটাপন্ন অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। নার্ভ এজেন্ট ধরনের বিষয় প্রয়োগ করা হয় বলেই দৃশ্যত: প্রতিয়মান হয়েছে। তাঁদের ওপর ঐ বিষ প্রয়োগ করা হয় ইংল্যান্ডের দক্ষিনাংশে সলসব্যারীতে অবস্থিত তাদের বসতবাড়িতে।

জীব-রসায়ন মারনাস্ত্র বিষয়ক বিশেষজ্ঞ দল এখন দিনরাত কাজ করে চলেছেন, গুপ্তচর সের্গেই স্কারপৌল ও তাঁর কন্যার ওপর বিষ প্রয়োগের ঘটনা যেখানে ঘটেছিল চৌঠা মার্চ, সেখানটাতে গিয়ে।

বৃটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে সোমবার সংসদ বিধায়কদেরকে বলেছেন, এখন ঐ বিশেষজ্ঞেরা সামরিক বাহিনীতে ব্যবহার উপযোগী মাত্রার নার্ভ এজেন্ট নোভিচক বলে ঐ বিষ দ্রব্যকে সনাক্ত করতে পেরেছেন। মে দাবী করেছেন, মঙ্গলবারের ভেতরেই মস্কোকে, ঐ নোভীচক কর্মসূচীর বিস্তারিত বিবরণ, রাসায়নিক মারনাস্ত্র নিষিদ্ধকরণ সংস্থার কাছে হাজির করতে হবে। আস্থাব্যঞ্জক কোন সাড়া না পাওয়া গেলে, আমরা ধরেই নেব, এ ঘটনার মধ্যে দিয়ে রূশ রাষ্ট্র যুক্তরাজ্যের বিরুদ্ধে আইন বিগর্হিত পন্থায় শক্তি প্রয়োগ করেছে।

XS
SM
MD
LG