অ্যাকসেসিবিলিটি লিংক

ব্রিটেনের নতুন মন্ত্রী সভার তীব্র সমালোচনা করেছেন ইউরোপীয় পার্লামেন্টের প্রধান


ইউরোপীয় পার্লামেন্টের প্রধান মার্টিন শুল্টজ, ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী টেরিসা মে‘র সদ্যগঠিত মন্ত্রী সভার তীব্র সমালোচনা করে বলেছেন, তাঁর কথায়-এরা মারাত্মক দুষ্ট চক্র, যারা কীনা ভবিষ্যতে ব্রিটেনবাসীর ক্ষতি করবে।

গতকাল টেরিসা মে ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী পদে আসীন হবার সঙ্গে সঙ্গেই তাঁর মন্ত্রীসভা গঠন করেন, যাঁদের সামনে এখন ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনকে বের করে নিয়ে আসার এক কঠিন কাজ রয়েছে।

শুল্টজ এর মতে এই মন্ত্রীসভা বাছাইয়ের পেছনে ব্রিটেনের জাতীয় স্বার্থ সংরক্ষণের চাইতে, অভ্যন্তরীণ দলীয় রাজনীতিই প্রাধান্য পেয়েছে।

সবাইকে বিস্মিত করেই প্রধানমন্ত্রী মে, লন্ডনের সাবেক মেয়র বরিস জনসনকে পররাষ্ট্র মন্ত্রী নিযুক্ত করেন। জনসন ই.ইউ থেকে বেরিয়ে আসার প্রচার অভিযানে নের্তৃত্ব দিয়ে ছিলেন। তিনি এমন অনেক ব্রিটেনবাসীর ক্ষোভ ও হতাশার কারণ যারা ইউরোপীয় ইউনিয়নে থাকার পক্ষে ভোট দিয়ে ছিলেন। অনেক ইউরোপীয় নেতাও মনে করেন যে, ব্রিটেন বড় রকমের ভুল করেছে।

মে ব্রেক্সিট সমর্থক অন্যান্য কয়েক জনকেও মন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন। যাদের মধ্যে রয়েছেন প্রাক্তন পররাষ্ট্র মন্ত্রী ফিলিপ হ্যামন্ড, যাকে এবার অর্থমন্ত্রী করা হলো এবং আরও রয়েছেন অ্যাম্বার রুড যাকে স্বরাষ্ট্র মন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়েছে।

XS
SM
MD
LG