অ্যাকসেসিবিলিটি লিংক

জিব্রাল্টারের জলসীমায় স্পেনের যুদ্ধ জাহাজ, লন্ডন-মাদ্রিদ উত্তেজনা


স্পেনের একটি য্দ্ধু জাহাজ জিব্রাল্টার দ্বীপের জলসীমায় ঢুকে পড়ায় নতুন করে লন্ডন-মাদ্রিদ উত্তেজনা দেখা দিয়েছে। যদিও স্পেন তা অস্বীকার করেছে। স্পেন বলেছে যুদ্ধ জাহাজটি তাদের জলসীমার মধ্যেই ছিল। অযথাই পানি ঘোলা করা হচ্ছে।

জিব্রাল্টারের একজন মুখপাত্র বলেছেন, মঙ্গলবার স্পেনের এই যুদ্ধ জাহাজটি তাদের জলসীমার মধ্যে ঢুকে পড়ে। যা কিনা আন্তর্জাতিক আইনের সরাসরি বরখেলাপ।

বৃটিশ সরকারের একজন মুখপাত্র বলেছেন, তারা এর আনুষ্ঠানিক প্রতিবাদ জানাবেন। ওই মুখপাত্র বলেন, বৃটিশ জিব্রাল্টার টেরিটরিয়াল সমুদ্রসীমায় অবৈধ সব রকমের অনুপ্রবেশকে চ্যালেঞ্জ করবে রয়েল নেভি।

স্মরণ করা যায় যে, জলসীমা নিয়ে স্পেনের সঙ্গে দীর্ঘ দিন ধরে বিতর্ক চলছে বৃটেনের। আগেও স্পেন ঘোষণা দিয়েছে যে, জিব্রাল্টার শুধু পাথরগুলো দাবি করতে পারে। কিন্তু চারপাশের যে পানি জিব্রাল্টারকে পরিবেষ্টিত করে আছে তা তারা দাবি করতে পারে না।

এ সপ্তাহের গোড়ার দিকে সাবেক বৃটিশ মন্ত্রী মাইকেল হাওয়ার্ড জিব্রাল্টারকে দখলে রাখতে প্রয়োজনে যুদ্ধে যাওয়ার পরামর্শ দিয়েছিলেন। তারপরই দুই দেশের মধ্যে কূটনৈতিক ঝগড়া প্রকাশ্যে রূপ নেয়।

তিনশো বছর যাবৎ এ দ্বীপটির নিয়ন্ত্রণ রয়েছে বৃটিশদের হাতে। স্পেন মাঝে মধ্যে মালিকানা দাবি করছে। ব্রেক্সিট আলোচনায় স্পেনের হাতে ভেটো দেয়ার ক্ষমতা দেয়ায় নতুন করে বিরোধ তিক্ততায় রূপ নিয়েছে।

ওদিকে জিব্রাল্টারের মূখ্যমন্ত্রী ক্যাভিয়ান পিকার্দো বলেছেন, জিব্রাল্টার বৃটেনের সঙ্গে আছে এবং থাকবে। লন্ডন থেকে মতিউর রহমান চৌধুরী।

XS
SM
MD
LG