অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার ওপর আরো নিষেধাজ্ঞা আরোপের কথা ভাবছে আন্তর্জাতিক সম্প্রদায়


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলছেন, রাশিয়ার ইউক্রেইনের ভূমি দখলের প্রেক্ষিতে আন্তর্জাতিক সম্প্রদায় রাশিয়ার ওপর আরো নিষেধাজ্ঞা আরোপের কথা আলোচনা করছে। তিনি বলেছেন গত কয়েক দিনে রাশিয়া উদ্ধত আচরণ করছে।

লন্ডনে, বৃটেনের পররাষ্ট্রমন্ত্রী ফিলিপ হ্যামন্ডের সঙ্গে আলোচনার প্রাক্কালে তিনি সাংবাদিকদের বলেন, যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা রাশিয়ার এই বাড়াবাড়ি মেনে নেবে না। তিনি আরো বলেছেন, একদিকে রাশিয়া ঐ এলাকায় ভূমিদখল করছে আর অন্য দিকে জাতিসংঘে তারা ইউক্রেইন সংকটের দায়িত্ব ইউক্রেইন সরকারের ঘাড়ে চাপাতে চেষ্টা করছে।

ইউক্রেইনের প্রেসিডেণ্ট পেত্রো পোরোশেংকো শুক্রবার ক্রেমলিনের বিরুদ্ধে অভিযোগ এনে বলেছে, গত বছর কিয়েভের মায়দান চত্বরে রুশ-বিরোধী বিক্ষোভকারীদের যে গুলি করে হত্যা করা হয়, তার তার সঙ্গে সরাসরি জড়িত। সেখানে স্নাইপার বা গুপঘাতক ব্যবহার করা হয়েছিল। তিনি ঐ হত্যার এক বছর পূর্তিতে ঐ অভিযোগ তোলেন এবং বলেন, এর ইউক্রেইনের নিরাপত্তা বাহিনীর হাতে এর সপক্ষে প্রমান আছে।

ওদিকে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রনালয় বলছে, এই অভি্যোগ পাগলের প্রলাপ।

ওদিকে মস্কোর সেন্ট্রাল স্কয়ারে হাজার হাজার রুশ নাগরিক জড়ো হয়েছে, “অ্যান্টাই-মায়দান” মিছিলে। তারা অঙ্গীকার করছে, ইউক্রেইনের রাজধানীতে এক বছর আগে যে ধরণের পশ্চিম-পন্থী আন্দোলন শুরু হয়েছিল তা রুখে দেবে।

তারা প্রেসিডেণ্ট পুতিনের প্রতিও তাদের সমর্থনে সোচ্চার ছিল।

XS
SM
MD
LG