অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেইনে বিচ্ছিন্নতাবাদীদের গুলিতে সামরিক বিমান ভূপাতিতঃ নিহত ৪৯


ইউক্রেইনের মুখ্য সরকারি কৌঁশুলির কার্যালয় থেকে বলা হচ্ছে, রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীরা একটি সামরিক পরিবহন বিমান গুলি করে ভূপাতিত করেছে। বিমানের ৪৯জন যাত্রীই মারা গেছে।

কার্যালয় বলেছে, শনিবার সকালে বিদ্রোহীরা ইউক্রেইন বিমান বাহিনীর বিমানটি গুলি করে ভূপাতিত করলে, ৪০জন সামরিক সদস্য ও ৯জন ক্রুসদস্য মারা যায়।

প্রতিরক্ষা মন্ত্রনালয় বলেছে, ঐ সৈন্য ও সরবরাহ বহনকারী বিমানটি লুহান্সক বিমানবন্দরে অবতরণ করতে যাচ্ছিল যখন বিচ্ছিন্নতাবাদীরা ভারি মেশিন গান ব্যবহার করে গুলি ছোঁড়ে।

কৌঁশুলির কার্যালয় থেকে আরো বলা হয়েছে, ঐ ঘটনা নিয়ে সন্ত্রাস-বিরোধী আইনের আওতায় তদন্ত শুরু হয়েছে।

ইউক্রেইনের নবনিযুক্ত প্রেসিডেণ্ট পেত্রো পোরোশেঙ্কো, এক বিবৃতিতে এই হামলার জন্যে দায়ী যারা তাদের শাস্তি দেবার অঙ্গীকার করেছেন। তিনি বলেছেন, হামলা কারীরা সমুচিত জবাব পাবে।

শুক্রবার, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগ পাকাপাকিভাবে জানিয়েছে, রাশিয়া ইউক্রেইনের বিচ্ছিন্নতাবাদীদের ট্যাঙ্কসহ ভারী অস্ত্রসস্ত্র পাঠিয়েছে। বিভাগের মুখপাত্র মারি হার্ফ বলেছেন, এই ঘটনা গ্রহণযোগ্য নয়।

নেইটোর মহাসচিব, রাসমুসেন বলেছেন, রুশপন্থী অস্ত্রধারীরা রাশিয়ার কাছ থেকে ভারী অস্ত্রশস্ত্র পাচ্ছে, এই তথ্য যদি সঠিক হয়, তাহলে, এর ফলে, পূর্ব ইউক্রেইনের সংকট আরো ঘনীভূত হবে।
XS
SM
MD
LG