অ্যাকসেসিবিলিটি লিংক

ফ্রান্স দূতাবাস বন্ধের ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিল হেফাজতে ইসলাম


হেফাজতে ইসলাম ২৪ ঘণ্টার মধ্যে ঢাকায় ফ্রান্সের দূতাবাস বন্ধের আল্টিমেটাম দিয়েছে। ফ্রান্সের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন এবং ফরাসি পণ্য বর্জনেরও ডাক দিয়েছে। হজরত মুহাম্মদ (সা.)কে নিয়ে ফ্রান্সের একটি সাময়িকীতে ব্যঙ্গচিত্র প্রকাশকে কেন্দ্র করে মুসলিম দেশগুলোতে বিক্ষোভ চলছে। বাংলাদেশেও কয়েকদিন যাবত বিক্ষোভ অব্যাহত রয়েছে। সোমবার ফ্রান্স দূতাবাস ঘেরাওয়ের কর্মসূচি দিয়েছিল হেফাজতে ইসলাম বাংলাদেশসহ কয়েকটি ইসলামি দল। সকাল থেকেই হেফাজতে ইসলামসহ বিভিন্ন দলের হাজার হাজার কর্মী বায়তুল মোকাররম জামে মসজিদের সামনে সমবেত হন। এসময় ওই এলাকায় যান চলাচল সম্পূর্ণ বন্ধ হয়ে যায়।

দুপুর সাড়ে বারোটার দিকে ফ্রান্স দূতাবাস অভিমুখে মিছিল শুরু হয়। শান্তিনগর মোড়ে মিছিলটির গতিরোধ করে পুলিশ। সেখানেই এক সমাবেশে হেফাজতে ইসলামের কেন্দ্রীয় মহাসচিব জুনায়েদ বাবুনগরী বলেন, ফ্রান্সের সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে হবে। এটা আমাদের ঈমানের দাবি। রিজিকের মালিক আল্লাহ্‌।

বাবুনগরী বলেন, ফ্রান্সের পণ্য বর্জন করলে আমাদের কিছুই হবে না। তিনি ব্যবসায়ীদেরকে ফ্রান্সের পণ্য দোকান থেকে সরিয়ে ফেলার আহ্বান জানান। সংসদে ফ্রান্সের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব আনারও দাবি জানান হেফাজতের এই নেতা। হেফাজতের ঢাকা মহানগর সভাপতি নূর হোসাইন কাশেমী বলেন, মুসলমানদের মনে আগুন জ্বলছে। আর এই আগুন নেভাতে হলে ফ্রান্সকে ক্ষমা চাইতে হবে।

ওদিকে ফ্রান্সে বাংলাদেশ ও পাকিস্তানের অভিবাসনের ওপর নিষেধাজ্ঞা দেয়ার আহ্বান জানিয়েছেন দেশটির বিরোধী নেতা মারিন লো পেন। এক টুইট বার্তায় মারিন বলেন, এসব দেশের বিক্ষোভকারীরা আমাদের রাষ্ট্রদূতের শিরোচ্ছেদ চেয়েছে। জাতীয় সুরক্ষার স্বার্থে এই দেশগুলোর অভিবাসীদের ওপর নিষেধাজ্ঞা আরোপের কথা উল্লেখ করেন মারিন লো পেন। সরকারের তরফে এখনও কিছু বলা হয়নি। তবে প্রবাসীদের ওপর নজরদারি চলছে।

please wait

No media source currently available

0:00 0:01:44 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG