অ্যাকসেসিবিলিটি লিংক

জাতিসংঘের তিন শীর্ষ  কর্মকর্তা ঢাকা আসছেন ২৪শে এপ্রিল


UN Logo

কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের অবস্থা সরজমিনে দেখার জন্য বাংলাদেশ সফরে আসছেন জাতিসংঘের তিন শীর্ষ স্থানীয় কর্মকর্তা। আগামী ২৪ থেকে ২৬ এপ্রিল তারা এ সফর করবেন। জাতিসংঘ এক বিবৃতিতে বলেছে, ওই তিন কর্মকর্তা হলেন শরণার্থী বিষয়ক জাতিসংঘের হাই কমিশনার ফিলিপ্পো গ্রানডি, ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশনের মহাপরিচালক অ্যান্তনিও ভিতোরিনো এবং মানবিক ও জরুরি ত্রাণ সমন্বয় বিষয়ক জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল মার্ক লোকক।
ঢাকায় তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন সহ সরকারের সিনিয়র কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাত করবেন। রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক সম্প্রদায় কিভাবে বাংলাদেশকে আরও সমর্থন দিতে পারে সেই পন্থা বের করাই এর উদ্দেশ্য। এরপর তারা শরণার্থীদের সঙ্গে সাক্ষাত করতে কক্সবাজারে যাবেন। সেখানে আসন্ন বর্ষা মৌসুমে প্রস্তুতি কি রকম তারা তা দেখবেন। খাদ্য বিতরণ ও আশ্রয় শিবির বিষয়ক বিভিন্ন প্রকল্প ঘুরে দেখবেন তারা।
স্বেচ্ছাসেবী হিসেবে যেসব শরণার্থী কাজ করছেন তাদের সঙ্গেও সাক্ষাত করার কথা ওই প্রতিনিধি দলের। ইউএনএইচসিআর-বাংলাদেশের উদ্যোগে নিবন্ধন প্রক্রিয়া, যার অধীনে শরণার্থীদের পরিচয়পত্র দেয়া হয়, নিশ্চিত করা হয় ত্রাণ সেবা পাওয়ার সুবিধা, সেগুলো তারা পর্যবেক্ষণ করবেন। এ ছাড়া রোহিঙ্গাদের নিজের দেশ মিয়ানমারে ফেরত যাওয়া সহ তাদের সুরক্ষার বিষয়টিও তারা যাচাই করে দেখবেন। এছাড়া মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের ফিরে যাওয়ার মতো অবস্থা সৃষ্টি করা, যাতে তারা স্বেচ্ছায়, নিরাপদে ও মর্যাদার সঙ্গে দেশে ফিরতে পারেন।

ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরী

XS
SM
MD
LG