অ্যাকসেসিবিলিটি লিংক

ভাসানচর পরিদর্শনে জাতিসংঘের প্রতিনিধি দল


ভাসানচর পরিদর্শনে গেছেন জাতিসংঘের একটি প্রতিনিধি দল। তিন দিনের সফরে তারা সেখানকারপরিবেশ-পরিস্থিতি পর্যবেক্ষণ করবেন এবং স্থানান্তর হওয়া রোহিঙ্গাদের সাথে কথা বলবেন।

ভাসানচর আশ্রয়ণ প্রকল্পের পরিচালক জানান, ১৮ সদস্যের প্রতিনিধি দলটি বুধবার বিকেলে ভাসানচরেপৌঁছেন। প্রথম দিন তাঁদের তেমন কিছু দেখানোর সুযোগ হয়নি। বৃহস্পতিবার থেকে টানা ২দিন দেখানো হবে ভাসানচর আশ্রয়ণ প্রকল্প।

ইউএনএইচসিআর বাংলাদেশের সহকারী প্রতিনিধি ফুমিকো কাশিওয়ার নেতৃত্বে ১৮ জনের প্রতিনিধি দলটির সফরের মাধ্যমে ভাসানচর সম্পর্কে প্রকৃত একটি ধারণা উঠে আসবে বলে মনে করেন তিনি।

এদিকে ইউএনএইচসিআর'র মুখপাত্রলুইস ডনোভান জানিয়েছেন, ‘এই সফরে ভাসানচরের বর্তমান পরিস্থিতি ও সুযোগ-সুবিধাগুলো দেখা হবে। সেখানে স্থানান্তরিত রোহিঙ্গা শরণার্থীদের কী প্রয়োজন সেটা মূল্যায়ন করা হবে। এছাড়া ভাসানচরেকর্মরত সরকারী প্রতিনিধি ও বেসরকারি উন্নয়ন সহযোগীদের সাথে আলোচনা করা হবে।’

ভাসানচরে স্থানান্তর হওয়া কয়েকজন রোহিঙ্গা জানিয়েছেন, বৃহস্পতিবার তাদের কক্ষে প্রতিনিধি দল দেখতে যাবেন বলে নৌ বাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে। ওইসময় প্রতিনিধি দলকে ভাসানচরের প্রকৃত অবস্থা তুলে ধরবেন রোহিঙ্গারা।

গত বছরের ডিসেম্বর থেকে পর্যায়ক্রমে প্রায় ১৩ হাজার রোহিঙ্গাকে ইতোমধ্যে ভাসানচরে স্থানান্তর করেছে বাংলাদেশ সরকার। আগামীতে আরও রোহিঙ্গাকে সেখানে নেওয়ার প্রক্রিয়া চলছে।

শুরু থেকেই ভাসানচরেজলোচ্ছ্বাস ও ঘূর্ণিঝড়ের ঝুঁকি নিয়ে উদ্বেগ প্রকাশ করে আসছিল জাতিসংঘ। রোহিঙ্গা স্থানান্তরের আগে দ্বীপটি পরিদর্শনের মাধ্যমে বেশ কিছু পরামর্শও দিয়েছিল জাতিসংঘ।

ভাসানচর পরিদর্শনে জাতিসংঘের প্রতিনিধি দল
please wait

No media source currently available

0:00 0:02:17 0:00


বাংলাদেশ সরকার গত বছরের ডিসেম্বরে রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তর শুরু করে। সেখানে প্রায় ৪০টি দেশীয় বেসরকারিউন্নয়ন সংস্থা রোহিঙ্গাদের মানবিক সহায়তা দেওয়া শুরু করে। তবে এখনও পর্যন্ত জাতিসংঘের কোন সংস্থা মানবিক সেবা দেয়া শুরু করেনি ভাসানচরে।

এমন সময়ে ভাসানচর পরিদর্শন করছেন জাতিসংঘের প্রতিনিধি দল।

রোহিঙ্গা স্থানান্তরের পর ভাসানচরে আন্তর্জাতিক সম্প্রদায়ের এটি দ্বিতীয় সফর। এর আগে ভাসানচর পরিদর্শনকরেছিলেন মুসলিম দেশগুলোর জোট ওআইসির একটি প্রতিনিধি দল।

XS
SM
MD
LG