অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ার ইদলিবে তান্ডব অবস্থা সৃষ্টি হতে পারে: জাতিসংঘ দূত


সিরিয়া বিষয়ক জাতিসংঘের দূত স্ট্যাফ্যান দ্য মিস্তুরা আজ হুঁশিয়ার করে দিয়েছেন যে , সিরিয়ার উত্তর পশ্চিমাঞ্চলে , তাঁর কথায় যথার্থ একটা ঝড়ো অবস্থা সৃষ্টি হচ্ছে । তিনি ইদলিব অঞ্চলে বসবাসরত অসামরিক লোকজনের জন্য বিশেষ উদ্বেগ প্রকাশ করেন। সেখানেই রাশিয়ার সমর্থনে সিরিয়ার সৈন্যরা, বিদ্রোহী নিয়ন্ত্রিত শেষ শক্ত ঘাঁটি থেকে তাদের তাড়িয়ে দেয়ার জন্য চূড়ান্ত অভিযান শুরু করতে পারে।জিনিভায় দ্য মিস্তুরা বলেন , এই ঘটনা দ্রুত বৃদ্ধি পাবে এ্‌ই আশংকায় আমরা চিন্তিত।

প্রেসিডেন্ট বাশার আল আসাদের সরকার বলেছে যে তারা ইদলিবকে নুসরাহ ফ্রন্টের জঙ্গিদের থেকে মুক্ত করার পরিকল্পনা করছে। এ মাসে ঐ অঞ্চলে বিমান অভিযান এবং গোলা নিক্ষেপ বৃদ্ধি পেয়েছে এবং এতে এই আশংকাও বেড়ে গেছে যে এর আগে আলেপ্পো এবং পুর্ব ঘোটায় যা ঘটেছিল সে রকম আক্রমণ হতে পারে।

রাশিয়ার রাষ্ট্র পরিচালিত বার্তা সংস্থা ইতার তাশ জানাচ্ছে যে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রী সার্গেই লেভরফ বলেন , ইদলিব হচ্ছে সন্ত্রাসবাদিদের শেষ শক্ত ঘাঁটি যারা অসামরিক লোকজনকে মানব ঢাল হিসেবে ব্যবহার করছে এবং সশস্ত্র গোষ্ঠির সঙ্গে সিরিয়ার সরকারকে আলোচনায় বাধ্য করছে। কাজেই তিনি বলেন সব দৃষ্টিকোণ থেকেই এদের নিশ্চিহ্ন করতে হবে।

দ্য মিস্তুরা বলেন সিরিয়া একটি স্বায়ত্ব শাসিত দেশ এবং এর নিজের অঞ্চল উদ্ধারের ইতিহাস তার আছে। আর নুসরাহ ফ্রন্টের মতো জাতিসংঘের তালিকাভুক্ত সন্ত্রাসী গোষ্ঠিগুলোকে পরাস্ত করতে হবে।

XS
SM
MD
LG