অ্যাকসেসিবিলিটি লিংক

জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলকে মানবাধিকার রক্ষার দুর্গ হিসেবে আত্মপ্রকাশ করার আহ্বান


জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলকে সার্বজনীনতা ও নিরপেক্ষতার নীতি অনুসরণ করে মানবাধিকার রক্ষার জন্য একটি দুর্গ হিসেবে আত্মপ্রকাশ করার আহ্বান জানিয়েছে বাংলাদেশ।

শুক্রবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়ে বলা হয় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন গত ২২শে মে থেকে জেনভায় শুরু হওয়া মাস ব্যাপী মানবাধিকার কাউন্সিলের ৪৬তম অধিবেশনে এক ভিডিও বিবৃতিতে এ আহ্বান জানিয়েছেন। তিনি বলেন বাংলাদেশ সরকার আইনের শাসন, ন্যায়বিচার, জেন্ডার সমতা ও মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিত করার পাশাপাশি সংখ্যালঘু, নারী, শিশু, প্রতিবন্ধী ব্যক্তিসহ সকলের অধিকার রক্ষায় সম্পূর্ণ প্রতিশ্রুতি বদ্ধ।

আব্দুল মোমেন বলেন মানবাধিকারের প্রতি প্রতিশ্রুতি অনুযায়ী নিপীড়িত রোহিঙ্গাদের অস্থায়ীভাবে আশ্রয় দিয়েছে বাংলাদেশ। তবে তিনি বলেন রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক এবং তাদের অবশ্যই মিয়ানমারে ফিরে যেতে হবে। রোহিঙ্গাদের নিজ দেশে প্রত্যাবাসনে মানবাধিকার কাউন্সিল ও আন্তর্জাতিক সম্প্রদায়কে গঠনমূলক ও শক্তিশালী ভূমিকা রাখার আহ্বান জানান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী। তিনি রাখাইন বিষয়ক উপদেষ্টা কমিশনের সুপারিশ বাস্তবায়ন ও রোহিঙ্গাদের নিজ আবাসস্থলে প্রত্যাবাসনের অনুকূল পরিবেশ তৈরির ওপর গুরুত্বারোপ করেন। জলবায়ু পরিবর্তনের কারনে ক্ষতিগ্রস্তদের জন্য ন্যায়বিচার নিশ্চিত করার ওপরও জোর দেন আব্দুল মোমেন।

XS
SM
MD
LG