অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গা মুসলমানদের  বিরুদ্ধে গণহত্যা রোধে ক্ষমতার মধ্যে সমস্ত ব্যবস্থা গ্রহণ" করার নির্দেশ


জাতিসংঘের আন্তর্জাতিক আদালত মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে যে কোন গণহত্যার ঘটনা রোধ করতে "তাদের ক্ষমতার মধ্যে সমস্ত ব্যবস্থা গ্রহণ" করার নির্দেশ দিয়েছে।২০১৭ সালের অগাস্টে মিয়ানমার সেনাবাহিনী রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর বর্বর হামলা চালানোর পরিপ্রেক্ষিতে ৭ লক্ষ রোহিঙ্গা বাংলাদেশের কক্সবাজারে পালিয়ে গিয়ে আশ্রয় নেয়। মিয়ানমারের রাখাইন রাজ্যে নিরাপত্তা চৌকিতে রোহিঙ্গা জঙ্গিদের হামলার জবাবে মিয়ানমার সেনাবাহিনী ঐ জাতিগত হামলা চালায়।

গত নভেম্বর মাসে পশ্চিম আফ্রিকার ছোট একটি দেশ গ্যাম্বিয়া ৫৭টি জাতির সংস্থা ইসলামিক কোপারেশনের পক্ষে মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা দায়ের করে। ১৯৪৭ এর গণহত্যা সম্মেলন লঙ্ঘন করার অভিযোগ আনা হয় মিয়ানমারের বিরুদ্ধে। জাতিসংঘের এক তদন্ত অনুসন্ধানে জানা যায় যে গণহত্যার উদ্দেশ্য নিয়ে ঐ হামলা চালানো হয়। রাখাইন থেকে পালিয়ে আসা রোহিঙ্গারা নির্যাতন,ধর্ষণ, ঘরবাড়ি আগুনে পুড়িয়ে দেয়া ও গণহত্যার বর্ণনা দেন ঐ তদন্তে।

দ্যা হেগে আন্তর্জাতিক আদালতের প্রধান কার্যালয়ে আদালতের মতামত পড়ে শোনান প্রেসিডেন্ট আব্দুলকাওয়ি আহমেদ ইউসুফ। তিনি বলেন রোহিঙ্গা জনগোষ্ঠী মিয়ানমার সেনাবাহিনী দ্বারা নির্যাতনের ঝুঁকির মধ্যে রয়েছে। আদালত এই গণহত্যার জন্য দায়ীদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছে। আদালত আরও বলেছে, রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর মিয়ানমার সেনাবাহিনী অথবা মিত্র বাহিনী যেন গণহত্যা চালানো বন্ধ করে।

XS
SM
MD
LG