অ্যাকসেসিবিলিটি লিংক

জাতিসংঘ : ২০০৯ সাল থেকে আফগান যুদ্ধে লক্ষাধিক অসামরিক লোক হতাহত


জাতিসংঘ বলছে আফগানিস্তানের যুদ্ধে গত দশ বছরে এক লক্ষের ও বেশি লোক হতাহত হয়েছে । তারা বিবাদমান সকল পক্ষকে ১৮ বছর ধরে চলে আসা এই বৈরিতা অবসানে নির্ভেজাল ও বস্তুনিষ্ঠ পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছে।

এই ঘোষণাটি এমন এক সময়ে এলো যখন আজই ভোর হবার আগেই উত্তরের বালখ প্রদেশে তালিবান বিদ্রোহীরা আক্রমণ চালিয়ে অন্তত ১০ জন আফগান সৈন্যকে হত্যা করেছে বলে খবরে প্রকাশ।

আফগানিস্তানে জাতিসংঘের সহায়তা মিশন বা যা সংক্ষেপে ইউনামা নামে পরিচিত , তার প্রধান তাদামিচি ইয়ামামোতো এক বিবৃতিতে আফসোস করেন যে এই অব্যাহত যুদ্ধে অসামরিক লোকজন আতঙ্কিত হবার মতো সংখ্যায় প্রাণ হারাচ্ছেন। তিনি বলেন ২০০৯ সাল থেকে ইউনামা অসামরিক লোকের হতাহতের সংখ্যার হিসেব রাখা শুরু করলে দেখা গেছে এক মাত্র এই দশ বছরেই লক্ষাধিক লোক হতাহত হয়েছে। তিনি অসামরিক লোকজনের হতাহত বন্ধ করার লক্ষ্যে সকল পক্ষকে সহিংসতা হ্রাসের উপায় খুঁজে বের করার আহ্বান জানান।

এ দিকে আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে যে বালখ অঞ্চলে বিদ্রোহীদের আক্রমণের লক্ষ্য ছিল একটি সামরিক ঘাঁটি এবং কেবল মাত্র ছ’জন সৈন্যের প্রাণহানি নিশ্চিত করেছে এবং বলছে বাকি তিনজন আহত হয়েছে। তবে তালিবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ দাবি করেছেন যে ঐ ঘটনায় ১২ জন আফগান সৈন্য নিহত এবং আরও আট জন আহত হয়েছে।

XS
SM
MD
LG