অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে অন লাইন লেখক হত্যা : জাতিসংঘের নিন্দাজ্ঞাপন


বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কের দপ্তর থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে যে গতকাল নাজিমউদ্দিন সামাদের হত্যায় বাংলাদেশে জাতিসংঘ আতঙ্কিত ও মর্মাহত বোধ করছে এবং বাংলাদেশে আরও একজন অন লাইন কর্মীর উপর এই নৃশংস অপরাধের তীব্র নিন্দে করছে। তিন বছর আগে প্রথম হত্যার সময় থেকে , জাতিসংঘ এ ধরণের ঘটনা সম্পর্কে তার উদ্বেগ প্রকাশ করে এসছে এবং ব্যাপক তদন্তের পর এই সব অপরাধ সংঘটনকারীদের বিচারের সম্মুখীন করাতে আহ্বান জানিয়ে এসছে।

সাম্প্রতিক সময়ে অন লাইন সক্রিয়বাদীদের হত্যায় বিরতি থাকা সত্বেও , এই আক্রমণ প্রমাণ করছে যে এই নতুন হত্যাকান্ড , সেই ক্রমবর্ধমান প্রবণতারই অংশ যা কীনা বাংলাদেশে মত প্রকাশের স্বাধীনতাকে খর্ব করে। জাতিসংঘ এটা লক্ষ্য করছে যে রাজিব হায়দার হত্যা মামলার রায় আদালত ঘোষনা করেছে হত্যার দু বছর পর এ বছর জানুয়ারি মাসে। তবে জাতিসংঘ এই সর্বসাম্প্রতিক নৃশংসতা এবং অন্যান্য হত্যাকান্ডের চলমান তদন্ত দ্রুত সম্পন্ন করার জন্য কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানাচ্ছে।

জাতিসংঘ আবারও নিরাপত্তা কর্তৃপক্ষের প্রতি অন্যান্য অন লাইন সক্রিয়বাদীদের , যারা কী না ঝুঁকির সম্মুখীন থাকতে পারেন, তাদের পর্যাপ্ত সুরক্ষা প্রদানের আহ্বান জানাচ্ছে যাতে করে দেশটিতেগণতান্ত্রিক সমাজের মূল ভিত্তি অর্থাৎ মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করা যায়।

XS
SM
MD
LG