অ্যাকসেসিবিলিটি লিংক

মিয়ান্মারে বড় রকমের সহিংসতা সম্পর্কে জাতিসংঘের সতর্ক বার্তা


Protesters hold banners that read "We Myanmar People fully support every action that U.N. and U.S. will take on Terrorist Dictatorship" during an anti-coup rally in front of the Myanmar Economic Bank in Mandalay, Myanmar on Monday, Feb. 15, 2021.

মিয়ান্মারে মানবাধিকার পরিস্থিতি বিষয়ক জাতিসংঘের বিশেষ রেপর্টেয়ার টম অ্যান্ড্রুজ গতকাল বলেন,“আমি শঙ্কিত বোধ করছি যে একদিকে পরিকল্পিত গণ-প্রতিবাদ এবং অন্যদিকে সৈন্যদর ক্রমশই এগিয়ে আসায় এমন হতে পারে যে সামরিক বাহিনী মিয়ান্মারের জনগণের বিরুদ্ধে আরও বড় রকমের অপরাধ করতে পারে”। এ দিকে কর্তৃপক্ষ সূ চির বিরুদ্ধে দ্বিতীয়  আরেকটি অভিযোগ এনেছে যা বাহ্যত এমন আইনি প্রচেষ্টা যার ফলে তাঁকে অনির্দিষ্টকালের জন্য আটক রাখা যায় ।

মিয়ান্মারে বড় রকমরের সহিংসতার সম্ভাবনা সম্পর্কে জাতিসংঘ সতর্ক করে দিচ্ছে। এ দিকে আজ বুধবার সেখানে অসামরিক সরকারকে ক্ষমতাচ্যুত করার জন্য সামরিক বাহিনীর বিরুদ্ধে সর্ববৃহত্ বিক্ষোভ হয়েছে। হাজার হাজার বিক্ষোভকারি আজ ইয়াঙ্গুনের রাস্তায় রাস্তায় সমবেত হয় যদিও সামরিক বাহিনী চারজনের বেশি লোকের সমাবেশের উপর নিষেধাজ্ঞা জারি করে রেখেছে। ইয়াঙ্গুনের রাস্তা এবং সেতুগুলোতে গাড়ি আটকে রাখা হয় এমন ভাবে যাতে মনে হতে পারে গাড়ি নষ্ট হয়ে গেছে । এ হচ্ছে প্রতিবাদকারীদের নতুন কৌশল যার ফলে সেখানে পুলিশ এবং সামরিক বাহিনীর গাড়ি প্রবেশ করতে না পারে। ১ লা ফেব্রুয়ারির সামরিক অভূত্থানে আওন সান সূচি এবং অন্যান্য উচ্চ পদস্থ সরকারি কর্মকর্তাদের আটক করার পর থেকে প্রতিদিনই মিয়ান্মারের বড় শহরগুলোর রাস্তায় রাস্তায় বিক্ষোভ প্রদর্শন করা হচ্ছে। এ দিকে সামরিক বাহিনী সরকারি কর্মচারিদের কাজে ফিরে যাবার নির্দেশ দিয়েছে এবং তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার হুমকি দিয়েছে। তারা প্রতিবাদকারীদের বিরুদ্ধে ক্রমশই আগ্রাসী হয়ে উঠছে।

মিয়ান্মারে মানবাধিকার পরিস্থিতি বিষয়ক জাতিসংঘের বিশেষ রেপর্টেয়ার টম অ্যান্ড্রুজ গতকাল বলেন,“আমি শঙ্কিত বোধ করছি যে একদিকে পরিকল্পিত গণ-প্রতিবাদ এবং অন্যদিকে সৈন্যদর ক্রমশই এগিয়ে আসায় এমন হতে পারে যে সামরিক বাহিনী মিয়ান্মারের জনগণের বিরুদ্ধে আরও বড় রকমের অপরাধ করতে পারে”। এ দিকে কর্তৃপক্ষ সূ চির বিরুদ্ধে দ্বিতীয় আরেকটি অভিযোগ এনেছে যা বাহ্যত এমন আইনি প্রচেষ্টা যার ফলে তাঁকে অনির্দিষ্টকালের জন্য আটক রাখা যায় ।

XS
SM
MD
LG