অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্ববিদ্যালয় খোলার নীতিগত সিদ্ধান্ত, ২৭ সেপ্টেম্বরের পর যেকোন দিন


ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (বিএসএমএমইউ) এক ব্যক্তিকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা কোভিড -১৯ টিকার ডোজ দিচ্ছেন স্বাস্থ্যকর্মী। ২২ জুন ২০২১।

বাংলাদেশে বিশ্ববিদ্যালয়গুলো খোলার নীতিগত সিদ্ধান্ত হয়েছে। তবে এর আগে ২৭শে সেপ্টেম্বরের মধ্যে সুরক্ষা অ্যাপে টিকা নিবন্ধন সম্পন্ন করতে হবে। এরপর শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে গিয়ে টিকা নিতে পারবেন। চাইলে সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিল সিদ্ধান্ত নিয়ে ২৭শে সেপ্টেম্বরের পর যেকোনো দিন বিশ্ববিদ্যালয় খুলতে পারবে। মঙ্গলবার শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের এক বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে।

পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোতে অধ্যায়নরত সাড়ে ৩৮ লাখ শিক্ষার্থীর মধ্যে এখন পর্যন্ত টিকার নিবন্ধন করেছেন মাত্র ১৪ লাখ। টিকা পেয়েছেন ৩ লাখ ৩৭ হাজার। পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর আবাসিক হলের ১ লাখ ৩০ হাজার শিক্ষার্থীর মধ্যে টিকা পেয়েছেন ১ লাখ ১২ হাজার। বলা হয়েছে, যেসব শিক্ষার্থীর জাতীয় পরিচয়পত্র নেই তারা জন্ম সনদ ব্যবহার করে নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের নামে শিক্ষার্থী হিসেবে নিবন্ধন করতে পারবেন। আর যাদের জন্ম সনদও নেই তারা আগে জন্ম সনদ নেবেন । তারপর নিবন্ধন সম্পন্ন করবেন। যদি কোনো বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর বয়স ১৮ বছরের নিচে হয় সেক্ষেত্রেও জন্ম সনদ ব্যবহার করে নিবন্ধন করতে পারবেন।

উল্লেখ্য যে, গত বছরের ১৭ই মার্চ থেকে বিশ্ববিদ্যালয়গুলো বন্ধ রয়েছে। গত ১২ই সেপ্টেম্বর প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ক্লাস শুরু হয়েছে। পরদিন সব মেডিকেল ও ডেন্টাল কলেজেও সরাসরি ক্লাস শুরু হয়েছে।

XS
SM
MD
LG