অ্যাকসেসিবিলিটি লিংক

তালেবানের একটি প্রতিনিধি দল এখন আফগানিস্তানে


যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় আফগান সরকারের সঙ্গে তালেবানের বন্দী বিনিময়ের যে চুক্তি হয়েছিল তাতে তাদের পাঁচ হাজার বন্দী বিনিময়ে দীর্ঘ দিন ধরে বিলম্বের ব্যাপারে জানতে তালেবানের একটি প্রতিনিধি দল আফগানিস্তানে গিয়ে পৌঁছেছে।

উনিশ বছর আগে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক অভিযানে তালেবানকে দেশের ক্ষমতা থেকে উৎখাত করার পর এই প্রথম ইসলামি বিদ্রোহীরা আফগান রাজধানীতে গেল। তালেবানের এক সংক্ষিপ্ত ঘোষণায় বলা হয় তারা বন্দী মুক্তির বিষয়টি দেখবে এবং প্রয়োজনীয় পদক্ষেপ নেবে। জানা গেছে তালেবান প্রতিনিধিরা দক্ষিনাঞ্চলের কান্দাহার প্রদেশ থেকে আফগানিস্তানের মধ্যাঞ্চলের একটি শহরে যায় এবং আন্তর্জাতিক রেডক্রস কমিটি একটি বিমানে করে তাদেরকে কাবুলে নিয়ে যায়।

এই বন্দী বিনিময় কর্মসূচীতে রয়েছে , বিদ্রোহী গোষ্ঠিটিকে প্রায় এক হাজার সরকারি বন্দীকে মুক্তি দিলে, এই সংঘাতে সংশ্লিষ্ট পক্ষগুলোর মধ্যে শান্তি আলোচনা ভিত্তি তৈরি হবে। গত ২৯শে ফেব্রুয়ারি কাতারে তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্র যে চুক্তি সই করে তাতে এই শান্তি প্রতিষ্ঠার রূপরেখা দেয়া আছে। এর লক্ষ্যই হচ্ছে আলোচনার মাধ্যমে বহু বছর ধরে চলে আসা এই আফগান যুদ্ধের অবসান ঘটানো। ঐ চুক্তিতে পর্যায়ক্রমে যুক্তরাষ্ট্র এবং মিত্রবাহিনীর সৈন্য প্রত্যাহারের প্রতিশ্রুতি রয়েছে যার বিনিময়ে তালেবান আফগানিস্তানকে সন্ত্রাসবাদীদের অভয় আশ্রয় হিসেবে ব্যবহার করবে না।

XS
SM
MD
LG