অ্যাকসেসিবিলিটি লিংক

আমেরিকান সাংবাদিক ড্যানিয়েল পার্লকে হত্যার অভিযোগে দোষী সাব্যস্ত চার ব্যক্তিকে পাকিস্তানে আবার গ্রেপ্তার


২০০২ সালে একজন আমেরিকান সাংবাদিক ড্যানিয়েল পার্লকে হত্যার অভিযোগে দোষী সাব্যস্ত চার ব্যক্তিকে পাকিস্তানে আবার গ্রেপ্তার করা হয়েছে। এর একদিন আগেই একটি প্রাদেশিক আপিল আদালত তাদের দোষী সাব্যস্ত হবার বিষয়টি বাতিল করে দিয়ে তাদেরকে কারাগার থেকে বেরিয়ে যেতে দেয়। এই অভিযুক্ত ব্যক্তিদের মধ্যে রয়েছে ব্রিটিশ নাগরিক আহমেদ ওমর সাঈদ শেখ যে কীনা ওয়াল স্ট্র্রিট জার্নালের ঐ সাংবাদিককে হত্যার ষড়যন্ত্রের জন্য দোষী সাব্যস্ত হওয়ায় ১৮ বছর ধরে ফাঁসির আসামি হয়ে কারাগারে ছিল।

অপর তিনজন- ফাহাদ নাসিম , সালমান সাকিব এবং শেখ আদিল যাবজ্জীবন কারাদন্ড ভোগ করছিল। সিন্ধুর প্রাদেশিক আদালত আজ এই চারজনকে আটক করার পক্ষে জন নিরাপত্তার বিষয়টি তুলে ধরে এবং বলে তাদের গ্রেপ্তার করে তিন মাসের জন্য আটক রাখা হোক।

২০০২ সালের জানুয়ারি মাসে ৩৮ বছর বয়সী পার্ল ইসলামপন্থী জঙ্গীদের সঙ্গে ১১ই সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে আক্রমণে সম্পৃক্ততার বিষয়টি তদন্ত করছিলেন, যখন তাঁকে করাচিতে অপহরণ করা হয়। পাকিস্তানী কর্মকর্তারা চারজন অপরাধীকে মুক্তি দিয়ে প্রাদেশিক আদালতের এই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করার প্রত্যয় প্রকাশ করেছেন।

দু'সদস্য বিশিষ্ট বিচারকদের প্যানেলের ঐ রায়কে ওয়াশিংটনসহ বিশ্বের সর্বত্র এবং পাকিস্তানের ভেতরেও যারা সাংবাদিকদের অধিকার ও সুরক্ষা নিয়ে কাজ করছেন, তারা সবাই তীব্র সমালোচনা করেছেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগের দক্ষিণ এশিয়া বিষয়ক উপ সহকারী মন্ত্রী অ্যালিস ওয়েলস এক টুইট বার্তায় লিখেছেন ড্যানিয়েল পার্লের হত্যার জন্য দোষী সাব্যস্ত করার রায় পাল্টে দেয়া বিশ্বের যে কোন জায়গায় সন্ত্রাসের শিকারদের উদ্দেশ্যমূলক ভাবে অপমান করার শামিল। আমরা তাই এই রায়ের বিরুদ্ধে পাকিস্তানের আপিল করার সিদ্ধান্তকে স্বাগত জানাই।

XS
SM
MD
LG