অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেন্ট ট্রাম্প আজ ৪৮ কোটি ৪০ লাখ ডলারের সাহায্য প্রস্তাবে স্বাক্ষর করবেন


হোয়াইট হাউজ গত রাতে ঘোষণা করেছে যে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প আজ তাঁর ওভাল অফিসে ৪৮ কোটি ৪০ লক্ষ ডলারের একটি সাহায্য প্রস্তাবে স্বাক্ষর করবেন, যাতে করোনাভাইরাসে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র ব্যবসা এবং হাসপাতালগুলোকে সহায়তা প্রদান সম্ভব।
COVID-19 এর কারণে আমেরিকার অধিকাংশ ব্যবসা বানিজ্য বন্ধ হয়ে যাবার পর মাত্র এই দু'মাসের মধ্যে দেয়া এই চতুর্থ ব্যয় অর্থায়নের ফলে আরো লক্ষ লক্ষ আমেরিকান অত্যন্ত জরুরি ত্রাণ পাবেন। এই রোগ সংক্রমণ শুরু হবার পর থেকে ২ কোটি ৬০ লক্ষেরও বেশি মানুষ বেকার ভাতার জন্য আবেদন করেছেন এবং গত সপ্তায় এই সংখ্যা আরো ৪৪ লক্ষ্ বেড়ে গেছে। গতকাল ট্রাম্প এবং ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স করোনাভাইরাস নিয়ে সংবাদ সম্মেলন করার সময়ে প্রতিনিধি পরিষদে এই অর্থ প্রস্তাবের পক্ষে পড়ে ৩৮৮ ভোট, বিপক্ষে ৫ ভোট।

ট্রাম্প বলেন, আমরা এই নতুন সংক্রামক ব্যাধি নিরোধে টিকা আবিস্কারের খুব কাছাকাছি রয়েছি তবে দূর্ভাগ্যবশত এটি পরীক্ষা করার খুব কাছে নই। বিজ্ঞানীরা বলছেন, টিকা যারা গ্রহণ করবেন, তাদের ব্যাপারে প্রাথমিক গবেষণা যদি ঠিক হয় তা হলে এই টিকা, পরীক্ষামূলক চিকিৎসার জন্য এক বছর থেকে দেড় বছরের মধ্যে পাওয়া যাবে।
সংক্রামক ব্যাধি বিষয়ক যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশেষজ্ঞ ড. অ্যান্টনি ফাউচি গতকাল টা্ইম ম্যাগাজিনকে বলেন যে, করোনাভাইরাস পরীক্ষার ব্যাপারে কিছু জিনিষের সরবরাহ পাবার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রে এখনো কিছু কিছু সমস্যা রয়ে গেছে। তিনি বলেন, আমরা ঐ পরীক্ষার দিকে এগুচ্ছি কিন্তু এখনো সেখানে পৌঁছুতে পারিনি।
সাংবাদিকদের করোনাভাইরাস পরিস্থিতি অবহিত করার জন্য গতকালের ঐ সম্মেলনে যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র নিরাপত্তা বিভাগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক আন্ডার সেক্রেটারি উইলিয়াম ব্রায়ান বলেন যে- পরীক্ষায় দেখা গেছে রোদ, উচ্চ তাপমাত্রা এবং আর্দ্র অবস্থায় এই জীবাণু মরে যায়।
করোনাভাইরাস সম্পর্কে জন্স হপকিন্স ইউনিভার্সিটির রিসোর্স সেন্টারের তথ্য অনুযায়ী এ পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে পরীক্ষিত রোগীর সংখ্যা হচ্ছে ৮৬ লক্ষ নয় হাজারেরও বেশি, এতে প্রাণ হারিয়েছে প্রায় ৫০ হাজার লোক। গোটা বিশ্বে এতে নিশ্চিত আক্রান্তের সংখ্যা দু'কোটি সাত লক্ষ ঊনিশ হাজার পাঁচশো বাইশ এবং মারা গেছে ১ লক্ষ ৯১ হাজার ২২৮ জন।

XS
SM
MD
LG