অ্যাকসেসিবিলিটি লিংক

আইএস এর নির্যাতন গণহত্যার শামিল: যুক্তরাষ্ট্র


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরী বলেছেন যে, তিনি এটা নিশ্চিত যে ইসলামিক স্টেট গোষ্ঠি যে নির্যাতন চালিয়েছে, তা গণহত্যার শামিল।

আই এস'কে তার আরবী নামে অভিহিত করে কেরী আজ বলেন, “আমার বিবেচনায় দাঈশ তার নিয়ন্ত্রিত এলাকাগুলোতে ইয়াজিদি, খ্রীষ্টান এবং শিয়া মুসলিমদের বিরুদ্ধে গণহত্যা চালানোর জন্য দায়ী।

কেরী বলেন, দাঈশ নিজের ঘোষণা, আদর্শ এবং কার্যকলাপ অনুযায়ী গণহত্যাকারী গোষ্ঠি, কারণ সেই ভাবে তারা বিশ্বাস করে এবং তাই-ই করে থাকে। তিনি আরও বলেন যে, দাঈশ মানবতার বিরুদ্ধে অপরাধ সংঘটন এবং জাতিগোষ্ঠিগুলোকে নিশ্চিহ্ন করার জন্য দায়ি।

আই এস ধর্মীয় ও জাতিগোষ্ঠিগত সংখ্যালঘুদের উপর ইরাক ও সিরিয়ায় যে সব নির্যাতন চালিয়েছে সে ব্যাপারে ওবামা প্রশাসনের সিদ্ধান্ত কংগ্রেসকে জানিয়ে দেওয়ার শেষ তারিখ ছিল আজই ১৭ই মার্চ। গতকাল অবশ্য তিনি বলেছিলেন যে, প্রশাসন হয়ত এই সময়সীমার মধ্যে সিদ্ধান্ত নাও নিতে পারে।

গণহত্যাকারি বলে এই ঘোষণার অর্থ হচ্ছে, যুক্তরাষ্ট্র এদেশে আই এস এর যেকোন সদস্যের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারবে। তবে সিরিয়া কিংবা ইরাকে ঐ সন্ত্রাসী গোষ্ঠির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের কোন বাধ্যবাধকতা নেই।

XS
SM
MD
LG