অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের টেক্সাস রাজ্যের এল প্যাসোতে গুলিচালনার ঘটনায় ২০ জনের মৃত্যু হয়েছে


যুক্তরাষ্ট্রের টেক্সাস রাজ্যের এল প্যাসোর পুলিশ কতৃপক্ষ ব’লছ – শনিবার শহরের ওয়ালমার্ট বিপনীকেন্দ্রের যে গুলিচালনার ঘটনায় কমসে কম ২০ জনের মৃত্যু হয়েছে এবং যে ঘটনায় জখম হয়েছে আরো অন্তত: ২৬ ব্যক্তি তার সম্ভ্যব্য কারণ গোষ্ঠী-সাম্প্রদায়িক বিদ্বেষ ব‘লেই ধারণা করা হচ্ছে ।

পুলিশ প্রধান গ্রেগ এ্যালেন ব’লছেন – পুলিশ অন লাইনে একটা লেখা দেখতে পেয়েছেন যা কিনা ২১ বছর বয়সী এক শ্বেতকায় পুরুষের লেখা ব’লেই বলা হ’চ্ছে – যা থেকে আন্দাজ করা যায় যে এ লেখা ঐ ব্যক্তিরই কাজ যাকে কিনা এখন আটক করা হয়েছে এবং বর্তমানে ঐ ব্যক্তি রয়েছে পুলিশী হেফাজতে। ঐ ব্যক্তি এলোপাথাড়ি গুলি চালিয়িছিলো – নিশানা ছিলো যে গুলিচালনার স্পেনীয় বংশোদ্ভব লোকজন। ঐ গুলিচালনার ঘণ্টাখানেক আগে অন লাইনে ঐ লেখা প্রকাশ পায়, যার বিষয়বস্তুই ছিলো এরকম যে – টেক্সাস এখন স্পেনীয় বংধোদ্ভবদের অভিযান আগ্রাসনে আক্রান্ত। লেখক তার লেখনীতে এ কথাটাও আগেভাগেই বলে রাখে যে – হামলা অভিযানে তার মৃত্যুও ঘটতে পারে । টেক্সাসের কংগ্রেস বিধায়ক জোয়াখিন কাস্ত্রো এক বিবৃতিতে ব’লেছেন – এই যে এ্যামেরিকার স্পেনীয় বংশোদ্ভদের প্রতি বিভৎস সন্ত্রাসী আক্রমন, এর মূলে রয়েছে বর্ণবাদী বিভেদ সৃষ্টিকারী বিষোদ্গার যার বাস্তবায়ন সম্ভব হয়েছে যুদ্ধাস্ত্রের সহজ লভ্যতা।

কংগ্রেসম্যান কাস্ত্রো বলেন – প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প যে স্পেনীয় বংশোদ্ভব অভিবাসিদেরকে অনুপ্রবেশকারী হানাদার রূপে উল্লেখ ক’রে থাকেন –সে বর্ণনার সঙ্গে এর মিল রয়েছে। বলেন – আজকের এ গুলিচালনা ঐ বিপদাশঙ্কার কথাটাই স্মরন করিয়ে দেয় প্রকট ভাবে।

মেক্সিকোর প্রেসিডেন্ট আঁদ্রেস মানুয়েল লোপেয ওব্রাদো ব’লেছেন – ঐ গুলিচালনার ঘটনায় মেক্সিকোর তিনজন নিহত হয়েছেন - জখম হয়েছেন অপর ছয় মেক্সিকান ।

গতকাল শনিবারেই ট্রাম্প টুইটারে লিখেছেন – ফার্স্ট লেডি মেলানিয়া এবং আমি নিজেও টেক্সাসের মানূষজনের প্রতি আমাদের সমবেদনা জানাচ্ছি- প্রার্থনা ক’রছি তাঁদের মঙ্গল কামনায় । টুইট বার্তায় তিনি আরো লিখেছেন যে – এল পাসোর এ গুলিচলনার ঘটনা শুধ যে দূর্ভাগ্যজনক তাই নয় এ এক কাপুরূষোচিত কাজ । আমি জানি এবং আমি এই ঘৃন্য তৎপরতার বিরুদ্ধে দেশের সকলের সঙ্গে এককাট্রা হ’চ্ছি -- নিরিহ মানুষজনের হত্যার কোনোই যুক্তি থাকতে পারেনা , থাকতে পারেনা কোনো হেতূ । ।

টেক্সাসের গভর্ণর গ্রেগ এ্যাবট এল প্যাসো যান এবং সাংবাদিকদের বলেন – আমরা রাজ্যের সবাই মিলে এই হতাহতদের সমর্থনে রুখে দাঁড়াচ্ছি, তাঁদের পরিবার পরিজনের প্রতি সহানূভুতি জানাচ্ছি। যাঁদের ভোগান্তি হয়েছে- স্বার্থহানি ঘটেছে যাঁদের – যাঁদের প্রতি অন্যায় অনাচার হয়েছে ঈশ্বর তাঁদের সহায় হবেন- সঙ্গে রইবেন তাঁদের । বলেন তিনি ।

এল প্যাসো পুলিশ বিভাগের সার্জেন্ট রবার্ট গোমেয বলেন – ঐ গুলিচালনার বেশিরভাগটাই ঘটেছে ঐ বিপনী কেন্দ্র ওয়াল মার্টে – যেখানে কর্মির সংখ্যাই প্রায় শ’ খানেক – ক্রেতা যেখানে ছিলো হাজার খানেকের মতো । গোমেয বলেন – এমোন ঘটনা এখানে আগে আর কখনো ঘটেনি। এল প্যাসোর মেয়র ডী মার্গো ব’লেছেন – এ এমোনই এক দূর্ভাগ্যজনক ঘটনা যে আমি সামলে উঠতেই পারছিনা যেন ।

গোড়ায় মার্গো এবং সেই সঙ্গে প্রত্যক্ষদর্শিদের অনেকেও ব’লেছিলেন – গুলি চালনায় সংশ্লিষ্ট ছিলো একাধিক ব্যক্তি, অনেক ক’জনা । পরে অবশ্য পুলিশের মূখপাত্র গোমেয বলেন – না, গুলি চালিয়েছিলো একজনই এবং এতে এ্যাসল্ট রাইফেল ব্যবহার করা হয়েছিলো।

এরই ক’দিন আগে , ক্যালিফোর্নিয়ার গিলরয়ে এক উৎসবস্থলে গুলি চ’লেছে যেখানে দু’টি বাচ্চাসহ তিন ব্যক্তি নিহত হয় – মঙ্গলবার মিসিসিপীতে এক বন্দুকধারীর গুলিতে দু’ ব্যক্তি প্রাণ হারায় । আর আজ রবিবার মধ্য পশ্চিমাঞ্চলবর্তী রাজ্য ওহায়োতে, ডেইটন শহরে এক বন্দুকধারী ৯ ব্যক্তিকে খায়েল করেছে – জখম ক’রেছে কয়েক ডজন মানুষকে । ডেইটন পুলিশ সূত্রে জানা গিয়েছে- পুলিশ তখোন তখোনই ঘটনাস্থলে হাজির হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে নেয় এবং আততায়ি পুলিশের গুলিতে নিহত হয় ।

please wait

No media source currently available

0:00 0:04:32 0:00

XS
SM
MD
LG