অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার প্রস্তাব দিল পলাতক তালিবান নেতা


পলাতক তালিবান নেতা যুক্তরাষ্ট্রের সঙ্গে সরাসরি আলোচনার জন্য নতুন করে আহ্বান জানিয়েছেন এবং যুক্তরাষ্ট্র যে আফগানিস্তানে যুদ্ধ বন্ধের জন্য আপোষ আলোচনার প্রস্তাব দিয়েছে , তাকে অবাস্তব ও অগ্রহণযোগ্য বলে তিনি নাকচ করে দিয়েছেন।

মালাওয়ী হিবাতুল্লাহ আখুনজাদা , ঈদের প্রাক্কালে দেওয়া তাঁর দেওয়া বার্তায় এই প্রথম বারের , সম্প্রতি তালিবান ও আমেরিকান কর্মকর্তাদের মধ্যকার প্রাথমিক বৈঠক সম্পর্কে খানিকটা বিস্তারিত ভাবে জানিয়েছেন।

ঐ অঞ্চলের জন্য যুক্তরাষ্ট্রের পদস্থ কুটনীতিক অ্যালিস ওয়েলস কাতারে যুক্তরাষ্ট্রের সঙ্গে তালিবানের ঐ বৈঠকে যুক্তরাষ্ট্র প্রতিনিধিদলের নের্তৃত্ব দেন। কাতারেই তালিবান তাদের তথাকথিত রাজনৈতিক দপ্তর চালাচ্ছে। তবে ঐ আলোচনার ব্যাপারে কোন পক্ষই বিস্তারিত কিছু জানায়নি।

তালিবান এই আলোচনার বিষয়টি নিশ্চিত করে এটিকে প্রয়োজনীয় বলে উল্লেখ করে এবং বলে যে এর ফলে দু পক্ষের মধ্যে ভবিষ্যতে যোগাযোগের পথ উন্মুক্ত হয়েছে। । তবে এই বিদ্রোহী গোষ্ঠিটি এ পর্যন্ত বিস্তারিত আর কিছু জানায়নি। বলা হচ্ছে তালিবানের বিরোধীতার কারণে আফগানিস্তানের সরকারি কর্মকর্তারা এই আলোচনায় অংশ নেননি। আখুনজাদা যুক্তরাষ্ট্রের সঙ্গে সরাসরি আলোচনার দাবি জানিয়ে বলেন যে চলমান যুদ্ধ , তাঁর কথায় আমেরিকান দখলের ঔরসজাত সন্তান এবং কেবল মাত্র ওয়াশিংটন প্রশাসনই , নেটো ও আমেরিকান সৈন্য প্রত্যাহারের সময়সীমা ঠিক করে দিতে পারে।

XS
SM
MD
LG