অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের নৌবাহিনী আটলান্টিক মহাসাগরে নতুন করে তার শক্তিবৃদ্ধি করছে


যুক্তরাষ্ট্রের নৌ বাহিনী আটলান্টিক মহাসাগরে তার নৌ কামান্ড আবারও পুনরুজ্জীবিত করে সেখানে নৌবাহিনীর আধিপত্য তৈরি করছে। রাশিয়ার সামরিক বাহিনীর ক্রমবর্ধমান আধিপত্যের পাল্টা জবাব হিসেব এই ব্যবস্থা নেওয়া হচ্ছে ।

গতকাল পেন্টাগন ঘোষণা করেছে যে তারা সেকেন্ড ফ্লিট আবার স্থাপন করছে । প্রায় সাত বছর আগে , ব্যয় সংকোচনের জন্য এবং সাংগঠনিক কারণে , সেখানে সেকেন্ড ফ্লিটের কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়।

নৌবাহিনীর জাহাজ জর্জ এইচ ডব্লিউ বুশে সংবাদদাতাদের নৌ অপরারেশনের প্রধান জন রিচার্ডসন বলেন , সেখানকার পরিবর্তনশীল নিরাপত্তা পরিবেশের জবাবে এই পরিবর্তন আনা হয়েছে। তিনি বলেন আমরা দেখেছি বৃহৎ শক্তির প্রতিদ্বন্দ্বিতা আবার মাথাচাড়া দিয়ে উঠেছে আর অ্যাটলান্টিক মহাসাগর , বিশেষত উত্তর অ্যাটলান্টিক হচ্ছে সেই সক্রিয়তার মূল স্থান ।

এই সেকেন্ড ফ্লিটের অবস্থান হবে ভার্জিনিয়া অঙ্গরাজ্যের , নরফক শহরের উপকুল পেরিয়ে মধ্য আটলান্টিক মহাসাগরে । এই নৌবহরটি পয়লা জুলাই থেকে আবার তৎপরতা শুরু করবে। ২০১১ সালে এর তৎপরতা বন্ধ হয়ে যায় এবং তখন থেকেই উত্তর অ্যাটলান্টিক এবং আর্কটিক সাগর অঞ্চলে রুশ নৌবাহিনীর কর্মকান্ড আরও বৃদ্ধি পায়।

XS
SM
MD
LG