অ্যাকসেসিবিলিটি লিংক

ইসরাইল বিরোধীতায় পক্ষপাতিত্বের অভিযোগ এনে যুক্তরাষ্ট্রের মানবাধিকার পরিষদ পরিত্যাগ


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তারা জানাচ্ছেন যুক্তরাষ্ট্র , জাতিসংঘের মানবাধিকার পরিষদ থেকে বেরিয়ে আসার কথা ঘোষণা করেছে।

জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিকি হেইলি , ওয়াশিংটনে পররাষ্ট্র দপ্তরে এই সিদ্ধান্তের কথা ঘোষণা করে বলেন যে , তাঁর কথায় , দীর্ঘ দিন ধরে মানবাধিকার পরিষদটি , মানবাধিকার লংঘনকারিদের রক্ষক হয়ে রয়েছে এবং এক পেশে রাজনৈতিক মনোভাবের নর্দমায় পরিণত হয়েছে। তিনি বলেন মানবাধিকারের প্রতি যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতির মানে এই নয় যে আমরা একটি ভন্ড এবং আত্মতুষ্ট সংগঠনের অংশ হয়ে থাকবো, যা মানবাধিকার নিয়ে কার্যত মস্করা করে।

জাতিসংঘে ইসরাইলি রাষ্ট্রদূত ড্যানি ড্যানন এই ঘোষণাকে সমর্থন করে বলেন, যুক্তরাষ্ট্র আবারো এটা প্রমাণ করেছে যে সত্য ও সুবিচারের প্রতি দেশটির প্রতিশ্রুতি এবং আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোতে অন্ধ ভাবে ইসরাইলকে ঘৃণা করতে দিতে তাদের অনিচ্ছা কোন চ্যালেঞ্জকে মেনে নেয় না। তিনি বলেন, আমরা প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প,পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও এবং রাষ্ট্রদূত নিকি হেলিকে তাঁদের নের্তৃত্বের জন্য ধন্যবাদ জানাচ্ছি এবং জাতিসংঘে নৈতিক সংখ্যাগরিষ্ঠতাকে আহ্বান জানাচ্ছি, যাতে করে তারা তাদের সব কয়টি প্রতিষ্ঠানকে জবাবদিহিতামূলক করে তোলে।

হেইলি গত বছরই হুমকি দিয়েছিলেন ৪৭ জাতি সম্বলিত এই গোষ্ঠি বার বার ইসরাইলের সমালোচনা করা এবং মানবাধিকারের বিষয়ে খারাপ রেকর্ড থাকা সত্বেও কিছু দেশকে এই পরিষদে অন্তর্ভুক্ত করার প্রতিবাদে যুক্তরাষ্ট্র এই মানবাধিকার পরিষদ থেকে বেরিয়ে আসতে পারে ।

সোমবার জাতিসংঘের মানবাধিকার প্রধান জর্দানের জেইদ রা’আদ; আল হোসেন , যুক্তরাষ্ট্রে অবৈধ ভাবে সীমান্ত পেরিয়ে আসা শিশুদের তাদের বাবা-মা থেকে পৃথক করার যুক্তরাষ্ট্রের নীতির নিন্দে করেছিলেন।

XS
SM
MD
LG