অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ায় রাশিয়ার ক্রমবর্ধমান উপস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগ


যুক্তরাষ্ট্র বলছে তারা এই খবরে উদ্বিগ্ন যে রাশিয়া আরও কিছু সামরিক সাজসরঞ্জাম এবং সদস্যদের সিরিয়ায় ফিরিয়ে আনছে । ও দিকে শীর্ষ নেটো কর্মকর্তা বলছেন যে অস্ত্রবিরতিই হচ্ছে সেখানে সংকটে র শান্তিপূর্ণ সমাধানের সর্বোচ্চ সুযোগ।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা বিষয়ে প্রেসিডেন্ট বারাক ওবামার সহকারী উপদেষ্টা বেন রোডস বলেন যে সিরিয়ায় বাড়তি সামরিক সাজসরঞ্জাম ও সৈন্য ফিরিয়ে আনা রাশিয়ার জন্য নেতিবাচক হবে।যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা ও গোয়েন্দা কর্মকর্তারা বলছেন যে প্রেসিডেন্ট বাশার আল আসাদের প্রতি অনুগত বাহিনী নতুন করে অভিযান শুরুর আগে রাশিয়া , সিরিয়ার উত্তরাঞ্চলের প্রধান শহর আলেপ্পোতে তার উপস্থিতি ক্রমশই বাড়িয়ে তুলছে।

নেটো প্রধান জেন্স স্টলটেনবার্গ আজ বলেন যে সিরিয়ায় প্রায় দু মাস ধরে চলে আসা অস্ত্র বিরতি কিছুটা নড়বড়ে হয়ে উঠেছে কিন্তু সেটাই হচ্ছে এখনও সে দেশে স্থিতিশীলতা আনার সব চেয়ে বড় সুযোগ। স্টলটেনবার্গ , আঙ্কারায় তুরস্কের পররাষ্ট্র মন্ত্রী মেভলুৎ চাভুসোগলুর সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছিলেন। তিনি আরও বলেন যে মার্চ মাসে রাশিয়ার এই ঘোষণা সত্বেও যে তারা সিরিয়া থেকে অংশত সামরিক বাহিনী প্রত্যাহার করে নিচ্ছে , রাশিয়া এখন ও সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ সরকারের সমর্থনে উল্লেখযোগ্য সংখ্যক সামরিক বাহিনী সেখানে মোতায়েন রেখেছে।

ইসলামিক স্টেট গোষ্ঠিকে পরাস্ত করতে আন্তর্জাতিক প্রচেষ্টায় তুরস্কের অংশগ্রহণ স্টলটেনবার্গ স্বাগত জানান।

XS
SM
MD
LG