অ্যাকসেসিবিলিটি লিংক

ব্যাপক আকারে কোভিড ভাইরাস পরীক্ষা করা হবে: ট্রাম্প


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আজ শুক্রবার সকালে এক টুইট বার্তায় বলেছেন যেখুব শীঘ্রই "ব্যাপক আকারে" কোভিড ভাইরাস পরীক্ষা করা হবে। তিনি আরও বলেছেন "সমস্ত আমলাতান্ত্রিক জটিলতা মুক্ত করা হয়েছে" তবে কখন বা কি-ভাবে পরীক্ষার কাজ শুরু হবে সে সম্পর্কে তিনি বিস্তারিত অথবাকোন রকম ইঙ্গিতও দেননি।
প্রেসিডেন্ট বলেছেন রোগ নিয়ন্ত্রণ কেন্দ্র "বিষয়টি ক্ষতিয়ে দেখেছে, গবেষণা করেছে এবং পরীক্ষা পদ্ধতি দেখেছে কিন্তু এ সম্পর্কে তারা কিছুই করেনি।" তিনি আরও বলেছেন"প্রেসিডেন্ট বারাক ওবামা এমন পরিবর্তন করে গিয়েছেন যা কেবল জটিল বিষয়গুলিকেই আরও জটিল করে তুলেছিল।" ট্রাম্প তার পূর্বসূরি কি পরিবর্তন করেছিলেনসে সম্পর্কে বিস্তারিত কোনও তথ্য দেননি।

শুক্রবার দিনের প্রথম ভাগে,চীন মাত্র ৮ জনের সংক্রমণের কথা জানিয়েছে। প্রথম যখন এই ভাইরাস চীনে দেখা দেয় তখন একদিনে কয়েক হাজার নতুন সংক্রমণ রেকর্ড করা হয়। তবে আশ্চর্যজনক ভাবে তারা সংক্রমণ কমিয়ে এনেছে।

গত বছরের শেষের দিকে চীনের উহান প্রদেশে ভাইরাসটি প্রথম প্রকাশ পায়।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, যে চীনের প্রেসিডেন্টশি জিনপিং বৃহস্পতিবার জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরাসের সংগে টেলিফোন আলাপে বলেছেন যে চীন "নিরলস ও দৃঢ়তার সংগে এবং নিখুঁতভাবে এই রোগপ্রতিরোধ ও নিয়ন্ত্রণের প্রচেষ্টা চালিয়ে যাবে।" এবং তারা অন্যান্য দেশের সাথে যৌথভাবে ওষুধ ও ভ্যাকসিন গবেষণা চালাতে প্রস্তুত ।

বর্তমানে১২৭টি দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১লক্ষ ৩৪হাজারের বেশি যা বিশ্বের ৭বিলিয়ন জনসংখ্যার অত্যন্ত ক্ষুদ্র একটি অংশ।


XS
SM
MD
LG